প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বঙ্গবন্ধুর মতো গুণান্বিত নেতা বিশ্বে খুঁজে পাওয়া কঠিন: মোস্তাফা জব্বার

   
প্রকাশিত: ৮:১৪ অপরাহ্ণ, ২৪ নভেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন নীতি ও আদর্শের মহান নেতা। লেনিন, চেগুয়েভারা, মাও সে তুং, হো চি মিন কিংবা কার্ল মার্কসসহ বরেণ্য অনেক বিশ্ব নেতাদের অধ্যয়ন করেছি, কিন্তু বঙ্গবন্ধুর মতো সকল গুণের অধিকারী একজন নেতা খুঁজে পাওয়া কঠিন। মুজিব জন্মশতবর্ষে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে বাংলাদেশকে শ্রদ্ধা জানানো হয় বলে তিনি এসময় মন্তব্য করেন।

মন্ত্রী গতকাল ঢাকায় মুজিব জন্মশতবর্ষ উপলক্ষ্যে ওয়েবিনারে ডাক ভবনে বিসিএস পোস্টাল এসোসিয়েশন প্রকাশিত ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ সচিব মো: আফজাল হোসেন, ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো: সিরাজ উদ্দিন এবং বিসিএস পোস্টাল এসোসিয়েশনের সভাপতি জেসান ইসলাম বক্তৃতা করেন।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবলমাত্র হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালিই নন, তিনি হাজার বছরের শ্রেষ্ঠ মানুষ ও রাজনীতিবিদ। শেখ মুজিব ১৯৪৭ সালে দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে গঠিত দুটি রাষ্ট্র গঠনের বিপরীতে একটি ভাষাভিত্তিক আধুনিক জাতিরাষ্ট্র গঠনের দূরদর্শী স্বপ্ন দেখেন। ভাষাভিত্তিক আধুনিক রাষ্ট্র গঠনের ধারণা তখন ইউরোপ, জাপান, কোরিয়া বা চীনের বাইরে প্রসারিত হয়নি। এ অঞ্চলে ভাষারাষ্ট্র ধারণা ছিলো অকল্পনীয়। তিনি বলেন, ১৯৪০ সালের লাহোর প্রস্তাব পাশ কাটিয়ে পূর্ব বাংলাকে নিয়ে পৃথক রাষ্ট্রগঠনে ১৯৪৭ সালে দুটি রাষ্ট্র গঠন ছিলো সাম্প্রদায়িক সিদ্ধান্ত। ’৪৭ থেকে ’৭১ পর্যন্ত বঙ্গবন্ধু জনগণকে সংগঠিত করে জনযুদ্ধের মাধ্যমে করে বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন। তিনি বলেন, এই ভূ-খণ্ডের গোটা জনগোষ্ঠী বঙ্গবন্ধুর কালজয়ী নেতৃত্ব অন্ধের মতো অনুসরণ করেছে।

কাজের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্লের সোনার বাংলা বিনির্মাণে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সফল বাস্তবায়নে ডাক কর্মকর্তাদের স্ব-স্ব ক্ষেত্রে ভূমিকা রাখার আহ্বান জানান মন্ত্রী। এসময় তিনি ডিজিটাল ডাকঘর বিনির্মাণের মধ্য দিয়ে ডাকঘরকে ডিজিটাল সেবা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে তাঁর সংকল্প পুনর্ব্যক্ত করেন।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: