প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ

   
প্রকাশিত: ২:৪৯ অপরাহ্ণ, ২ ডিসেম্বর ২০২০

ছবি: ইন্টারনেট

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে। নিম্নচাপ ঘুর্ণিঝড়ে রূপ নিলেও এটির অবস্থান শ্রীলঙ্কায়। বাংলাদেশ উপকূলে ঘুর্ণিঝড় আসবে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার (১ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তরের তরফ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন বলেন, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে প্রথমে নিম্নচাপ, পরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে বলে আভাস রয়েছে।

ঘূর্ণিঝড়ে রূপ নিলেও এটির অবস্থান এখন শ্রীলঙ্কার দিকে। এর কোনো প্রভাব বাংলাদেশে পড়বে না বলে জানান এই আবহাওয়াবিদ।
ডিসেম্বরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, এ মাসে বঙ্গোপসারে ১-২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে এটি বাংলাদেশ উপকূলে আসবে না।

আজকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: