প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

বহিষ্কার হলেন ৪ শিক্ষক

   
প্রকাশিত: ৯:০০ অপরাহ্ণ, ১১ ফেব্রুয়ারি ২০২০

এসএসসি পরীক্ষার পঞ্চম দিনে মোট ১৩৮ জনকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে রয়েছেন ৪ জন শিক্ষক। বাকি ১৩৪ জন পরীক্ষার্থী। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে গত ৩ ফেব্রুয়ারি সারাদেশে শুরু হয় এসএসসি ও সমমান পরীক্ষা। আজ গণিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় সারাদেশে ৬ হাজার ৯৩৮ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

দেশের তিন হাজার ৫১২টি কেন্দ্রে একযোগে শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা, যাতে অংশ নিচ্ছেন ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী।

এ বছর ২৮ হাজার ৮৮৪টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নিচ্ছেন। নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে এবার ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষায় বসেছেন। এর মধ্যে ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র এবং ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী।

দাখিলে এবার ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নিচ্ছেন।

এ বছর ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন নিয়মিত পরীক্ষার্থীর সঙ্গে ৩ লাখ ৬১ হাজার ৩২৫ জন অনিয়মিত এবং ২ লাখ ৮২ হাজার ৫৯৪ জন বিশেষ পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এছাড়া বিদেশের আটটি কেন্দ্রে ৩৪২ শিক্ষার্থী এসএসসিতে অংশ নেবে।

প্রশ্ন ফাঁসরোধে সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে জানিয়ে শিক্ষার্থী, অভিভাবকসহ সব মহলকে প্রশ্ন ফাঁসের গুজবে কান না দিতে আগেই অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেছেন, অভিভাবকদের প্রতি অনুরোধ জানাব, কোনোভাবেই কেউ যেন প্রশ্ন ফাঁসের গুজবে কান না দেন। কিছু প্রতারক চক্র সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে প্রশ্নপত্র ফাঁসের গুজব রটনা করে, মানুষের সাথে প্রতারণা করে টাকা আদায়ের চেষ্টা করে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: