‘বাঁচার রসদ দেয় বলেই গরুকে মায়ের স্থান দেয়া হয়েছে’

   
প্রকাশিত: ৯:৪৪ অপরাহ্ণ, ২৬ জুলাই ২০১৯

গরু আমাদের অক্সিজেন দেয় বলে মন্তব্য করেছেন ভারতের এক বিজেপি নেতা। সম্প্রতি এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। ত্রিবেন্দ্র সিং রাওয়াত নামের ওই বিজেপি নেতা ভারতের উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী। তার বিতর্কিত এ মন্তব্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় বয়ে যায়। অনেকে তাকে পাগল বলেও সম্বোধন করেছে।

ভারতীয় এক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, উত্তরাখণ্ডের দেরাদুনের একটি অনুষ্ঠানে অতিথি হিসেবে গিয়েছিলেন ত্রিবেন্দ্র সিং রাওয়াত। সেখানে তিনি বলেন, গরু যেমন অক্সিজেন গ্রহণ করে, তেমনই অক্সিজেন ছাড়েও। আমাদের বাঁচার রসদ দেয় বলেই তাকে মায়ের স্থান দেয়া হয়েছে। গোটা শরীরের জন্য গোবর ও গোমূত্র খুবই উপকারী। হার্ট-কিডনির রোগ নিরাময়ে তা সাহায্য করে। গরুর কাছাকাছি থাকলে টিবি রোগ সেরে যায়।

মুখ্যমন্ত্রীর দাবি, বিজ্ঞানীরাও নাকি তার এই মতবাদকে প্রশংসাপত্রের মাধ্যমে স্বীকৃতি দিয়েছে। তার বিতর্কিত এ মন্তব্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় বয়ে যায়।

তবে বিজ্ঞান বলছে অন্য কথা। বিজ্ঞানের মতে, আমরা প্রাণিরা অক্সিজেন গ্রহণ করি আর কার্বন-ডাই-অক্সাইড ত্যাগ করি। পক্ষান্তরে গাছপালা কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে আর অক্সিজেন ত্যাগ করে।

তবে এই প্রথম নয়, গরুকে নিয়ে মন্তব্য করে আগেও বিতর্কে জড়িয়েছেন ভোপালের বিজেপি সাংসদ সাধ্বী প্রজ্ঞা। নির্বাচনী প্রচারণাকালে তিনি বলেন, আমি নিজে স্তন ক্যান্সারে আক্রান্ত ছিলাম। গোমূত্র পান করে আর পঞ্চগব্য (গোবর, গোমূত্র ও দুধ থেকে প্রস্তুতকৃত এক ধরনের খাবার) গ্রহণ করে নিজেকে সারিয়ে তুলেছি। এটা সত্যিই কার্যকরী এবং আমি নিজেই তার উদাহরণ।

এইচএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: