প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বাংলাদেশকে কেন একা রোহিঙ্গাদের দায়িত্ব নিতে হবে?

   
প্রকাশিত: ৮:১০ পূর্বাহ্ণ, ৩ মে ২০২০

রোহিঙ্গাদের দায়িত্ব শুধু বাংলাদেশ কেন নেবে, নিতে হবে এই অঞ্চলের বাকি দেশগুলোকেও। সমুদ্রে ভাসমান ৫০০ রোহিঙ্গাকে বাংলাদেশে ঢুকতে দেয়ার অনুরোধ জানিয়ে জাতিসংঘের দেয়া চিঠির জবাব এমনভাবেই দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। ভিন্ন এক ফোন কলের জবাবে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে জানান, এতই যখন চিন্তা, দরকার হলে রয়েল নেভি শিপে তুলে নিয়ে রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করুন। করোনার মত বৈশ্বিক মহামারী যখন চলছে তখনও সাগরে ভাসছে ৫০০ জন রোহিঙ্গা। নিজ দেশে যখন স্থান হচ্ছে না তখন জীবন বাচাতে ভাসছে সমুদ্রে। আর তাই বাংলাদেশের সরকারের কাছে অনুরোধ করে জাতিসংঘ রোহিঙ্গাদেরকে ঢুকতে দেবার।

যদিও তা বাংলাদেশের সীমানার মধ্যে নেই। চিঠিতে বলা হয়, তাদের নিরাপদে বাংলাদেশে নিয়ে আসলে খাদ্য, চিকিৎসাসহ অন্যান্য সেবা দেয়া সম্ভব হবে। ২৫ এপ্রিল এই চিঠি দেওয়া হয় পররাষ্ট্রমন্ত্রীকে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল বেশেলেট।

জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আর কত রোহিঙ্গার দায়িত্ব বাংলাদেশকে একা নিতে হবে। বাংলাদেশকে আর কত মানবিকতা দেখাতে হবে। বিশ্লেষকরা বলছেন, আঞ্চলিক সহযোগিতার ঐক্যতার মাধ্যমে এমন সংকটে সবাই একসাথে কাজ করা যেতে পারে। যেমনটা সম্ভব হয়েছিল ২০১৫ সালে। রোহিঙ্গারা যেন মানবপাচারের শিকার না হয়, সেদিকেও নজর রাখার আহবান বিশ্লেষকদের।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: