‘বাংলাদেশ ক্রিকেটকে সহযোগিতা করার জন্য আমি প্রস্তুত’

১৩ জুন ২০১৯, ১:৩৪:৫৬

ছবি: ইন্টারনেট থেকে

একজন সৌরভ গাঙ্গুলী বদলে দিয়েছিলেন ক্রিকেট মানচিত্রের বাঙালির পরিচয়। এই সৌরভকে কেউ চিনে ‘প্রিন্স অফ ক্যালকাটা’ নামে আর ক্রিকেটপ্রেমীদের প্রিয় দাদা।

এবারের ইংল্যান্ড বিশ্বকাপে সৌরভ গাঙ্গুলী গিয়েছেন ধারাভাষ্যকার ও বিশ্লেষক হিসেবে। আর বিশ্বকাপের আগেই থেকেই বাংলাদেশ ক্রিকেট দলকে তিনি অনুসরণ করছেন। ক্রিকেটে বাংলাদেশের উত্থান নিয়ে তিনি রোমাঞ্চিত। বাঙালির যেকোনো অর্জন নিয়ে তিনি গর্ববোধ করেন।

টাইগারদের পরামর্শ দিয়ে সৌরভ গাঙ্গুলী বলেন, ‘বাংলাদেশ ভালো টিম শুধুমাত্র একজন স্পিড গতির বলার দরকার। তাই তাসকিনের ইনজুরি হয়তো তাদের একটু সমস্যা তৈরি করে ফেলেছে। বাংলাদেশের ব্যাটিং ভালো সাকিব দারুণ ফর্মে আছে। মুশফিকুর রহিমও তার ফর্মে আছে। আমি মনে করি, বাংলাদেশের উচিত যতটা সম্ভব আগে ব্যাটিং করা। আগে ব্যাটিং করে স্কোর বড় করে অপজিশন দলকে প্রেশারে আটকানো। চেজ করতে গেলে বাংলাদেশের বোলিং টা একটু দুর্বল তো বিশেষ করে জোরে বোলিংটার অভাব। তাই অপজিশন বড় রান করে দিলে সেটা আর চেজ করতে পারে না। সাউথ আফ্রিকার বিপক্ষে আগে রান করে সেটা ডিফেন্ড করেছে। তাই আমার মতে এই ভাবে খেললে হয়তো বাংলাদেশ ভালো পজিশনে থাকবে’।

ভারতের ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী আরও বলেন, ‘অলরাউন্ডার দরকার নেই, যদি রুবেল হোসেন ফিট থাকে তাহলে তাকেই খেলাতে হবে। কারণ রুবেল হোসেনের বলে গতি আছে। আর যদি সাত ব্যাটসম্যান কিছু করতে না পারে তাহলে আট ব্যাটসম্যানও কিছু করতে পারবে না। মাহমুদুল্লাহ আছে মোহাম্মদ মিঠুন আছে এরা সাত ও আট অবদি ব্যাটিং করে এর বেশি দরকার নেই’।

বাংলাদেশ ক্রিকেটের পাশে সব সময় ছিলেন সৌরভ। বাংলাদেশ দলের কোচ কিংবা পরামর্শক হিসেবে সুযোগ এলে কাজ করবেন তিনি? এ ব্যাপারে সৌরভ বলেন, ‘বাংলাদেশ ক্রিকেটকে সহযোগিতা করার জন্য আমি সব সময় প্রস্তুত। কিন্তু সেটা কতটা দিন বা কতটা সময় সেটা ডিপেন্ড করে। দেখা যাক, এখন তো আর সেসব নিয়ে ভাবিনি। তবে বাংলাদেশ ক্রিকেট কে সাহায্য করতে আমি সব সময় রেডি’।

ইংল্যান্ড বিশ্বকাপে বৃষ্টির কারণে একের পর এক ম্যাচ পরিত্যক্ত হওয়ায় হতাশ সৌরভ গাঙ্গুলী। বিশ্বকাপের সেমিফাইনাল খেলার সামর্থ্য আছে বাংলাদেশের। কিন্তু তা করতে হলে বেছে নিতে হবে সেরা কম্বিনেশন সেই কম্পেটিশনটাই এখনো টাইগাররা বেছে নিতে পারেন নি বলে মনে করছেন ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।

বিডি২৪লাইভ/আইএইচ/টিএএফ

টিএএফ/এসইসি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: