প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

বাতাসেই করোনা ভাইরাস ধরবে আর মারবে, অদ্ভুত এই যন্ত্র!

   
প্রকাশিত: ১:৩৪ অপরাহ্ণ, ৯ জুলাই ২০২০

সম্প্রতি বিশ্বের ৩২ দেশের ২৩৯ জন বিজ্ঞানী এমন তথ্য দিয়েছেন যে, বাতাসে তিন ঘণ্টা পর্যন্ত জীবিত থাকতে পারে করোনা ভাইরাস। এমনকি তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চ্যালেঞ্জও ছুঁড়েছেন। এবার একদল মার্কিন গবেষক দাবি করেছেন, বাতাসে ভাসমান করোনা ভাইরাসকে মারার জন্য তারা তৈরি করেছেন বিশেষ ধরনের এয়ার ফিল্টার। স্কুল, হাসপাতাল, অন্যান্য স্বাস্থ্যকেন্দ্র এবং যানবাহনের মধ্যে ওই এয়ার ফিলটার ভাল কাজ করতে পারবে বলে ওই গবেষকদের। বদ্ধ জায়গায় বাতাস থেকে ৯৯.৮ শতাংশ করোনা ভাইরাস মেরে ফেলতে পারবে নতুন ‘ক্যাচ অ্যান্ড কিল’ এয়ার ফিল্টার।

একটি বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, নিকেল ফোম থেকে তৈরি হয়েছে ওই বিশেষ এয়ার ফিল্টার। করোনা ভাইরাস বাদে ওই যন্ত্রটি ব্যাসিলাস অ্যানথ্রাক্সিস ব্যাকটেরিয়াকেও মেরে ফেলতে পারে। ওই ব্যাকটেরিয়া অ্যানথ্রাক্স রোগের কারণ।

আমেরিকার হিউস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষক ঝিফেং রেন বলেন, ‘এই এয়ার ফিল্টার বিমান, অফিস, স্কুল এবং যাত্রীবাহী জাহাজে করোনা সংক্রমণ রোধ করবে।’ বিজ্ঞানীরা জানাচ্ছেন, তারা ওই এয়ার ফিল্টারের ‘ডেস্কটপ মডেল’ তৈরি করবেন। সেই যন্ত্র যে অফিসকর্মীর টেবিলে বসানো থাকবে, তার আশপাশের বাতাস থাকবে পরিশুদ্ধ। সেখানে কোন করোনাভাইরাস থাকবে না।

হিউস্টন বিশ্ববিদ্যালয় ও মেডিস্টার নামে এক সংস্থা যৌথভাবে যন্ত্রটি বানিয়েছে। মেডিস্টারের মুখপাত্র গ্যারেট কে পিল বলেন, ‘প্রথমে ওই এয়ার ফিল্টার বসানো হবে স্কুল, যানবাহন, বিমান, অফিস, হাসপাতাল ও অন্যান্য স্বাস্থ্যকেন্দ্রে।’

বিজ্ঞানীরা জানতে পেরেছেন, করোনাভাইরাস ৭০ ডিগ্রি সেলসিয়াসের ওপরের তাপমাত্রায় বাঁচতে পারে না। তাই এয়ার ফিল্টারের ভেতরে তাপমাত্রা থাকবে ২০০ ডিগ্রি সেলসিয়াস।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: