প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

বাদুড়বাহী অজানা ভাইরাসে ৫০০ ঘোড়ার মৃত্যু, দেশজুড়ে আতঙ্ক

   
প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, ২৩ মে ২০২০

একটি খামারে একের পর এক ঘোড়া মারা যাচ্ছিল, গবেষকেরা ধারণা করেছিল করোনায় মৃত্যু হচ্ছে এসব ঘোড়ার, পরে দেখা গেল এ এক ভিন্ন ভাইরাস। শনিবার (২৩ মে) ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, অজানা এই ভাইরাসটি বাদুড় থেকে এসেছে বলে গবেষণায় জানা গেছে। করোনা ভাইরাসের উৎপত্তিও বাদুড় থেকে হয়েছে বলে প্রবল বিশ্বাস। অজানা ভাইরাসটি মানুষের মধ্যেও সংক্রমিত হয়ে মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে বলে গবেষকেরা আশঙ্কা করছেন। থাইল্যান্ডের রাজধানী থেকে ১০০ মাইল দূরে খামারটিতে ৯ দিনে ১৮টি ঘোড়া মারা যায়। খামারটির মালিক নোপাদল সারোপালা জানান, কীভাবে ঘোড়াগুলো মারা যাচ্ছিল কোনো কারণই ধরতে পারেননি তারা।

পরে জানা যায়, অজানা ভাইরাসে মারা যাচ্ছে ঘোড়াগুলো। চীন থেকে আসা একটি জেব্রা থেকে এই ভাইরাস থাইল্যান্ডে এসেছে। এদিকে ফেব্রুয়ারি থেকে সংক্রমিত হতে থাকা ভাইরাসটিতে যুক্তরাজ্যে ৫০০ এরও বেশি ঘোড়া মারা গেছে। সেগুলোর রক্ত পরীক্ষা করে দেখা গেছে, আফ্রিকার ঘোড়ার অসুখের সঙ্গে মিল আছে তাদের উপসর্গের।

তবে মার্চের নতুন একটি পরীক্ষায় গবেষকেরা জানান, মানুষের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই। আফ্রিকার ঘোড়া ও জেব্রার মধ্যে এই রোগ হয়ে থাকে। কয়েক যুগ ধরে এই ঘটনা ঘটলে আফ্রিকাতেই এই ভাইরাসকে সীমাবদ্ধ থাকতে দেখা গেছে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: