বানান আন্দোলন-এর সাংগঠনিক প্রধান হিসেবে যুক্ত হলেন তাজবীর সজীব

   
প্রকাশিত: ১১:৩২ অপরাহ্ণ, ১৭ জুন ২০২০

শুদ্ধ ভাষা চর্চা ও বাংলা ভাষার শুদ্ধাচারকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে দেশের অন্যতম বৃহৎ ভাষা-শিক্ষা বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম ‘বানান আন্দোলন’। বানান আন্দোলন-এর সাংগঠনিক কার্যক্রমকে আরও সুসংহত করতে এবং দেশের সর্বস্তরে বাংলা ভাষার শুদ্ধ প্রয়োগ নিশ্চিত করার স্বার্থে সম্প্রতি প্রতিষ্ঠানটির সাংগঠনিক প্রধান হিসেবে যুক্ত হয়েছেন দৈনিক অধিকার ও অধিকার ডট নিউজ-এর সম্পাদক ও প্রধান নির্বাহী তাজবীর সজীব।

একটি ফেইসবুক গ্রুপ(https://web.facebook.com/groups/banan.andolon/) তৈরির মধ্য দিয়ে ২০১৫ সালে যাত্রা শুরু করা এ প্রতিষ্ঠানটি ইতোমধ্যেই দেশের গণ্ডি পেরিয়ে পৌঁছে গেছে পৃথিবীর ৪৭টি দেশের বাংলাভাষী মানুষের কাছে। শুরুর দিকে সামাজিক যোগাযোগমাধ্যমেই এর কাজ সীমাবদ্ধ থাকলেও সম্প্রতি বানান আন্দোলন রূপ নিয়েছে একটি পূর্ণাঙ্গ প্রতিষ্ঠানে।

সাম্প্রতিক সময়ে শুদ্ধ বানান চর্চায় সচেতনতা তৈরির লক্ষ্যে অনলাইনে একটি ‘হ্যাশট্যাগ’ চালুর মধ্য দিয়ে ব্যাপকভাবে আলোচনায় আসে এ প্রতিষ্ঠানটি। ‘#বানান_আন্দোলন’ নামক এ কার্যক্রমের আওতায় প্রতিষ্ঠানের সাথে যুক্ত ভাষা-সচেতন মানুষেরা অনলাইনে বিভিন্ন পেইজ ও গ্রুপের পোস্টে ভুল বানান দেখামাত্রই তা শুদ্ধ করে দিতে থাকেন। শুরুর মাত্র এক সপ্তাহের মধ্যেই এটি রীতিমতো ঝড় তুলে দেয় সারা দেশে। সবশেষ গত ২৯ মে প্রতিষ্ঠানটির অফিসিয়াল ফেইসবুক গ্রুপের মাধ্যমে একটি লাইভ ভিডিও বার্তায় এর ওয়েবসাইট উদ্বোধনের ঘোষণা দেওয়া হয়।

https://bananandolon.com/ ওয়েবসাইটের মাধ্যমে সম্পূর্ণ বিনা খরচে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ দেশের সর্বস্তরের মানুষের বাংলা ব্যাকরণ, বাংলা বানান ও বাংলা শব্দের উচ্চারণ বিষয়ক যাবতীয় সমস্যার সমাধান দেওয়া হবে বলে জানান এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ওয়াহেদ সবুজ। কেবল শিক্ষার্থীরাই নয়, বাংলা ভাষার গবেষকদের জন্যেও এখানে প্রয়োজনীয় উপাদান সন্নিবেশিত হবে বলে জানা যায়। ওয়েবসাইটের সার্বক্ষণিক তদারকির দায়িত্ব পালন করছেন বানান আন্দোলন-এর সহ-প্রতিষ্ঠাতা ও আইটি-প্রধান রেজবুল ইসলাম।

বাংলা ভাষার মর্যাদাকে সমুন্নত করার অভিপ্রায়ে এর শুদ্ধাচার নিশ্চিতের লক্ষ্যে সম্প্রতি দেশের সর্বস্তরে সচেতনতা সৃষ্টির কার্যক্রম হাতে নিয়েছে বানান আন্দোলন। এ লক্ষ্যে এর সাংগঠনিক কার্যক্রমকে ত্বরান্বিত করতে এবং প্রাতিষ্ঠানিক তৎপরতাগুলোকে সুশৃঙ্খলভাবে বাস্তবায়ন নিশ্চিতে প্রতিষ্ঠানটির সাংগঠনিক প্রধান হিসেবে সাংবাদিক ও সংগঠক তাজবীর সজীব-এর অন্তর্ভুক্তিতে বানান আন্দোলন-এর প্রধান নির্বাহী কথাসাহিত্যিক ওয়াহেদ সবুজ বলেন, ‘বানান আন্দোলন ভাষার অশুদ্ধ প্রয়োগ বিষয়ে মানুষকে সচেতন করার মাধ্যমে বাংলা ভাষার শুদ্ধতার চর্চাকে পৃথিবীর সকল দেশে অবস্থানরত বাংলাভাষীদের কাছে পৌঁছে দিতে চায়। এ কার্যক্রমকে আরও সুসংহত ও কার্যকরী করে তুলতে সংগঠক হিসেবে বেশ কয়েকটি জাতীয় পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিত্ব এবং গণমাধ্যমকর্মী হিসেবে সমাদৃত লেখক তাজবীর সজীব-এর এ অন্তর্ভুক্তি নতুন গতির সঞ্চার করবে। তার সুদক্ষ হাতে বানান আন্দোলন সাংগঠনিকভাবে দারুণ দারুণ সফলতার গল্প রচনা করবে- এ আমাদের একান্ত আত্মবিশ্বাস।’

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: