প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

রফিকুল ইসলাম

বান্দরবন প্রতিনিধি

বান্দরবানে ৪টি আফিম ক্ষেত ধ্বংস, ৬০ কেজি আফিম রস উদ্ধার

   
প্রকাশিত: ৭:৩০ অপরাহ্ণ, ২৪ জানুয়ারি ২০২০

বান্দরবানে বিপুল পরিমাণ আফিম বাগান ধ্বংস করেছে র‍্যাব সদস্যরা। রুমা উপজেলার দুর্গম কেওক্রাডং এলাকায় র‍্যাব-৭ এর একটি দল অভিযান চালিয়ে ৪টি পপি ক্ষেত ধ্বংস করেছে। সেখান থেকে উদ্ধার করা করা হয়েছে প্রায় ৬০ কেজির মত পপির রস (আফিম)।

শুক্রবার (২৪ জানুয়ারী) সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ অভিযান চালানো হয় বলে জানান র‍্যাব। অভিযানে নেতৃত্বে থাকা র‍্যাব-৭ অধিনায়ক লেঃ কর্নেল মশিউর রহমান জানান, রুমার একটি দুর্গম এলাকায় নিষিদ্ধ পপি চাষ হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে রুমা সদর থেকে ২০ কিলোমটার দূরে কেওক্রাডং-এর আশপাশে কয়েকটি গভীর জঙ্গল ও পাহাড়ি ঝিড়ি ঝরনায় অভিযান চালানো হয়। প্রায় ৫ একরেরও বেশি এলাকা জুড়ে ৪টি পপি ক্ষেত ধ্বংস করা হয়। ‘নিষিদ্ধ এসব পপি বাইরে পাচারের উদ্দেশ্যে চাষ করা হয়। প্রায় ৭ একর এলাকাজুড়ে এসব ক্ষেত থেকে ৬০ কেজির পপির রস উদ্ধার করা হয়। তবে অভিযানের সময় ওই এলাকায় কাউকে পাওয়া যায়নি।

মশিউর রহমান আরও জানান, ক্ষেতের মালিককে খোঁজা হচ্ছে। তার বিরুদ্ধে মামলা করা হবে বলে জানান তিনি। উল্লেখ্য বান্দরবানের মিয়ানমার সীমান্তবর্তী রুমা থানছি ও আলীকদমের দুর্গম এলাকায় স্থানীয় পাহাড়ি ও বেশ কিছু সন্ত্রাসী বাহিনী লাভজনক এই পপি চাষ করে আসছে দীর্ঘদিন থেকে। পপি বাগান থেকে উৎপাদিত আফিম সীমান্ত দিয়ে মায়ানমার ও ভারতে পাচার হয়ে থাকে বলে স্থানীয়রা জানিয়েছেন।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: