প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

বিএনপি তো আসছে না, ইভিএম দেখছে না: ইসি সচিব

   
প্রকাশিত: ২:৪৩ অপরাহ্ণ, ২৮ জানুয়ারি ২০২০

নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে কোনো ধরনের অনিয়ম করা যাবে না। বিএনপি এ নিয়ে অভিযোগ করলেও তারা এসে ইভিএমগুলো দেখছে না। আজ মঙ্গলবার (২৮ জানুয়ারি) ইসরি বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, শুন্য হওয়া পাঁচটি সংসদীয় আসন নিয়ে বৈঠকে আলোচনা হলেও তফসিল নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী ৬ ফেব্রুয়ারি উপনির্বাচন নিয়ে আবারও বসবে কমিশন। সেখানে পাঁচটি আসন নিয়ে সিদ্ধান্ত নেয়া যাবে না। সেদিন তিনটির বিষয়ে সিদ্ধান্ত হবে। বাকি দুটি উপনির্বাচন ও চট্টগ্রাম সিটি নির্বাচন নিয়ে ৭ ফেব্রুয়ারি পুনরায় বৈঠকে বসবে কমিশন।

আসন্ন ঢাকার দুই সিটি করপোরেশন উপলেক্ষে কেন্দ্রগুলোতে সিসি টিভির আওতায় আসবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোট কেন্দ্র হিসেবে নির্ধারিত যেসব প্রতিষ্ঠানে আগে থেকে সিসি ক্যামেরা আছে সেগুলোকে সচল রাখার জন্য বলা হয়েছে। যাতে করে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে সেইসব ক্যামেরা মাধ্যমে দোষীদের চিহ্নিত করা যায়। তবে কেন্দ্রগুলো বুথে কোনো ভাবেই যাতে কোনো সিসি ক্যামেরা না থাকে সে বিষয়ে সতর্ক থাকার জন্য বলা হয়েছে।

আচরণ বিধি লঙ্ঘনের বিষয়ে সচিব বলেন, বড় ধরনের কোনো আচরণ বিধি লঙ্ঘন হয়েছে তা নয়। উত্তর দক্ষিণে দুটি ঘটনা ঘটেছে। এই দুটি ঘটনা অনাকাঙ্খিত। এ ব্যাপারে আমরা ব্যবস্থা নিয়েছি। মুলত ২৪ ঘন্টা আগে এই ধরনের কর্মসূচি সম্পর্কে নিয়ম রয়েছে সেটি না মানাই এমনটি হয়েছে। ইভিএম এ জালিয়াতির কোনো সুযোগ নেই।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: