বিছানা ছাড়তে আলসেমি, শীতের সকালে চাঙ্গা হবেন যেভাবে!

   
প্রকাশিত: ১:১৭ অপরাহ্ণ, ৬ ডিসেম্বর ২০১৯

কর্মব্যস্ত জীবনে শীতের সকালে কম্বলের সাথে প্রেম যেন নেহাত পাপ করার মত ব্যাপার। ইচ্ছে থাকলেও বিছানা ছেড়ে ওঠা অনেক কষ্টের কাজ হয়ে দাড়ায়। তারপরও বিছানা ছেড়ে প্রস্তুতি নিতে হয় কর্মস্থলে যাওয়ার। সেক্ষেত্রে ঘুম কাটিয়ে ওঠা কষ্টকর। অলসতা ভর করে শরীরে। এই অলসতা দূর করবেন যেভাবে-

প্রথমে ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পান করুন। এতে আপনার পাকস্থলীর স্বাভাবিক ক্রিয়া শুরু হয়ে যাবে। এরপর গোসল সেরে ফেলতে হবে। শরীরে রক্ত চলাচলের মাত্রা ঠিক রেখে আপনাকে কাজে মনোযোগী করে তুলবে ব্যায়াম। এর ফলে আপনি শীতের সকালে যে জড়তা অনুভব করেন তা নিমিষেই কেটে যাবে। তবে গোসলের ক্ষেত্রে গরম পানি ব্যাবহার ভালো। এতে করে ঠাণ্ডা লাগার ভয় থাকবেনা। এর পর জড়তা কাটানোর জন্য ঝটপট এক মগ গরম কফি কিংবা এক কাপ গরম চা খেয়ে নিন। যা আপনাকে সারা দিনের ক্লান্তি দূর করতে সাহায্য করবে। এবং আপনি জড়তা কাটিয়ে পুনরায় কাজে ফিরে যাওয়ার প্রাণশক্তি পাবেন। সকালের নাস্তায় গরম দুধ, মধু, মাখন এই সব রাখার চেষ্টা করুন। এই সমস্ত খাবার আপনাকে এই শীতের জড়তা কাটাতে সাহায্য করবে। সাথে সাথে মৌসুমী ফল রাখতে পারেন যা আপনার এনার্জি লেভেল বৃদ্ধি করে আপনাকে শীতের সকালের জড়তা এড়াতে সাহায্য করবে।

এফএএস/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: