প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

বিজেপি প্রার্থীকে হারিয়ে ইতিহাস গড়লেন মুসলিম নারী

   
প্রকাশিত: ১:৫৮ অপরাহ্ণ, ২১ জানুয়ারি ২০২০

ভারতের ক্ষমতাসীন বিজেপি দলের এক প্রভাবশালী প্রার্থীকে হারিয়ে কর্ণাটক রাজ্যের মহীশূর পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছেন মুসলিম নারী তাসনিম। সম্প্রতি পাশ হওয়া বিতর্কিত ও মুসলিম-বিরোধী হিসেবে বিবেচিত সিএএ-এনআরসির বিরুদ্ধে চলমান প্রতিবাদের মধ্যে মুসলিম নারী হিসেবে এ পদে প্রথমবার আসীন হলেন তিনি। ভারতজুড়ে অব্যাহত এ আন্দোলনে বিভিন্ন রাজ্যের মানুষ ব্যাপকভাবে অংশ নিলেও এর পুরোভাগে রয়েছে মুসলিম সম্প্রদায়। মহীশূরে বিজেপি প্রার্থী গীতা যোগানন্দকে ২৪ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়র পদে জয় পেয়েছেন জনতা দলের (সেকুলার) প্রার্থী তাসনিম। তার এ জয়কে অত্যন্ত ইঙ্গিতবহ বলে মনে করা হচ্ছে।

পরিচ্ছন শহর হিসেবে বিবেচিত মহীশূরের ২২তম মেয়র নির্বাচিত হওয়ার পর তাসনিম বলেন, এই জয়ে আমি অত্যন্ত খুশি, ভোট দেয়ার জন্য শহরবাসীকে ধন্যবাদ। এই শহরকে পরিচ্ছন্ন রাখাসহ অন্যান্য সমস্যার দ্রুত সমাধানে সচেষ্ট থাকবো। এজন্য আপনাদের সহযোগিতা কামনা করছি। মহীশূরের ২৬ নম্বর ওয়ার্ডের প্রতিনিধি হিসেবে মেয়র পদে তাসনিম পেয়েছেন ৪৭ ভোট। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী গীতা পেয়েছেন মাত্র ২৩ ভোট। প্রথমবারের মতো মুসলিম নারী প্রার্থী করা এবং বিপুল ব্যবধানে জেতার সুযোগ করে দেয়ার জন্য জেডিএসকে ধন্যবাদ জানান তাসনিম। ১৯৯৬ সালে প্রথম মুসলিম হিসেবে মহীশূরের মেয়র নির্বাচিত হন আরিফ হুসেন। তার পদাঙ্ক অনুসরণে ২০০৮ সালে দ্বিতীয় মুসলিম হিসেবে আইয়ুব খান জেডিএস দল থেকে মেয়র নির্বাচিত হন। এবার প্রথম মুসলিম নারী মেয়র হয়ে ইতিহাস গড়লেন তাসনিম।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: