প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বিদ্যালয়ে অতিরিক্ত বই ও বাড়তি ফি আদায় বন্ধের নির্দেশ

   
প্রকাশিত: ১১:১৬ অপরাহ্ণ, ২১ জানুয়ারি ২০২০

ছবি: প্রতিকি

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই বা নোট পড়ানো বা কেনা বন্ধ করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। অতিরিক্ত বই কিনতে বাধ্য করা এবং ভর্তিসহ বিভিন্ন ক্ষেত্রে অতিরিক্ত ফি নেওয়াকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে জানিয়েছে অধিদপ্তর।

সোমবার (২০ জানুয়ারি) এ বিষয়ে মাউশির মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত নির্দেশনা জারি করা হয়। অধিদপ্তরের সব আঞ্চলিক পরিচালক এবং জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের এ নির্দেশনা দেওয়া হয়েছে। মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল-কলেজ) শিক্ষার্থী ভর্তিতে বাড়তি অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। এছাড়া কারিকুলামের বাইরে অতিরিক্ত বই ও নোট বই কিনতেও বাধ্য করছে কিছু প্রতিষ্ঠান, যা শাস্তিযোগ্য অপরাধ। নির্দেশনাপত্রে বিধিপরিপন্থী এসব কার্যক্রম বন্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে ওই নির্দেশনায়। সেইসাথে এই নির্দেশনায় সমন্বিত পরিকল্পনার আওতায় বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার অনুযায়ী সঠিকভাবে মনিটরিং করা হচ্ছে কিনা সে বিষয়েও তদারকির নির্দেশ দেওয়া হয়।

এফএএস/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: