বিরল রোগ, পচে যাচ্ছে পেটের মধ্যে সব কিছু!

   
প্রকাশিত: ১০:০৮ পূর্বাহ্ণ, ৫ জুলাই ২০২০

পেটের ভেতর সব কিছু পচে মৃত্যু পথযাত্রী এমনই এক বিরল রোগে আক্রান্ত ব্যক্তিকে সুস্থ করেছেন ভারতের এক চিকিৎসক। দেশটির ঢাকুরিয়ার একটি বেসরকারি হাসপাতালে তার অস্ত্রোপচার করেন ওই চিকিৎসক। আক্রান্ত ওই ব্যক্তি পূর্ব বর্ধমানের কাটোয়ার বাসিন্দা অরিন্দম ব্যানার্জি (৫০)।

জানা গেছে, বিরল এই রোগটির নাম ‘রেট্রোপেরিটোনিয়াল নেক্রটাইজিং ফাসিআইটিস’। কয়েক কোটিতে এই রোগে একজন আক্রান্তের খবর পাওয়া যায়। রোগটিতে আক্রান্ত হলেই রোগীর পেটের ভেতর সব কিছু পচে যেতে থাকে, আর একটু একটু করে মৃত্যুর পথে এগিয়ে যেতে হয়। তবে নিশ্চিত মৃত্যু থেকে বেঁচে ফেরেন হাতে গোনা কয়েকজন। বিশ্বে এখন পর্যন্ত ১৪ জন রোগীর খবর পাওয়া গেছে। এদের মধ্যে ৩ জন প্রাণে বেঁচে গেছেন। তাদের সবাই বয়স ২০ বছরের মধ্যে ছিল। তবে এই প্রথম ৫০ বছর বয়সী কেউ বেঁচে গেলেন। এ নিউজ দিয়েছে জি ২৪ ঘণ্টা।

সূত্র জানায়, আগের ৩টি কেসে অঙ্গের পচা আবরণ বাদ দিতে গিয়ে প্রত্যেকের একাধিক বার সার্জারি হয়েছে। এখানে একবার অস্ত্রোপচারেই পুরো প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আগের ৩টি কেসে প্রায় দেড় মাস করে হাসপাতালে থাকতে হয়েছে রোগীদের। তবে এবার কলকাতায় ১৪ দিনে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন রোগী। পুরো কেস লিখিতভাবে আন্তর্জাতিক জার্নালে পাঠাচ্ছেন ডাক্তার শুদ্ধসত্ত্ব সেন।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: