বিশ্বজুড়ে বাড়ছে হাহাকার, আক্রান্ত ছাড়াল ১ কোটি ৪ লাখ!

   
প্রকাশিত: ৮:৩০ পূর্বাহ্ণ, ৩০ জুন ২০২০

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাস করোনার প্রকোপ থামছেই না। প্রতিদিন প্রাণঘাতী ভাইরাসটি কেড়ে নিচ্ছে হাজারো প্রাণ। আক্রান্তের তালিকাও দিন দিন লম্বা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় করোনায় বিশ্বে মৃতের তালিকায় নাম উঠেছে আরও ৩ হাজার ৪১৫ জনের এবং একই সময়ে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬০ হাজার ৯৮৫ জন মানুষ। করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার সূত্রে এই তথ্য জানা গেছে। আজ মঙ্গলবার (৩০ জুন) সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৮ হাজার ৭৭ জনে এবং আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪ লাখ ৮ হাজার ৪২০ জন। অপরদিকে ৫৬ লাখ ৬৪ হাজার ৩৫৫ জন করোনা থেকে সুস্থ হয়েছেন।

এদিকে, তিন শতাধিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রে প্রাণহানি এক লাখ ২৯ হাজার ছুঁইছুঁই। মোট আক্রান্ত ২৭ লাখ মানুষ। যদিও দিনের সর্বোচ্চ মৃত্যু হয়েছে ব্রাজিলে, মারা গেছেন সাতশ’র বেশি মানুষ। দেশটিতে মোট মৃত্যু সাড়ে ৫৮ হাজারের মতো। আক্রান্ত পৌনে ১৪ লাখ। এরপরই এদিন মৃত্যুর তালিকায় শীর্ষে ছিল ভারত। চার শতাধিক মৃত্যুতে মোট প্রাণহানি ১৭ হাজার ছুঁইছুঁই। বেশি প্রাণহানি হয়েছে মেক্সিকোতে। সংক্রমিত দু’লাখের বেশি। এদিকে শহরভিত্তিক সংক্রমণে মুম্বাইকে ছাড়িয়ে, ভারতে করোনার সবচেয়ে বড় হটস্পট এখন রাজধানী দিল্লি। কোনো কোনো দেশে আরোপ করা হয়েছে সম্পূর্ণ লকডাউন, কোথাও কোথাও আংশিকভাবে চলছে মানুষের দৈনন্দিন কার্যক্রম। এ ধরনের পদক্ষেপ নেয়ার কারণে পৃথিবীর বিভিন্ন এলাকার প্রায় অর্ধেক মানুষ চলাফেরার ক্ষেত্রে কোনো না কোনো মাত্রায় নিষেধাজ্ঞার ওপর পড়েছেন। তবে এরই মধ্যে বিভিন্ন দেশ লকডাউন শিথিল করছে ও নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। করোনাভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে ডেকে আনতে পারে মৃত্যু।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: