প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

বিশ্বজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

   
প্রকাশিত: ১০:৫৬ অপরাহ্ণ, ২৮ ফেব্রুয়ারি ২০২০

পৃথিবীব্যাপী ৫৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এবার বিশ্বজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভয়ানক আকার ধারণ করেছে করোনা ভাইরাস। প্রতিটি দেশকে এই মুহূর্তে সাধ্যমতো সর্বোচ্চ ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে সতর্কবার্তায়। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) রাতে এই সতর্কতা জারি করা হয়।

এখন পর্যন্ত এই ভাইরাসে মৃত্যু হয়েছে ২ হাজার ৮৫৮ জনের। আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৩৭৯ জন। অপরদিকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৬ হাজার ৪৩৬ জন। চীনের বিশেষজ্ঞরা জানিয়েছেন প্রাণঘাতী করোনাভাইরাস এপ্রিলের শেষের দিকে নিয়ন্ত্রণে আসতে পারে। দেশটির শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. ঝং নানশান বলেছেন, ‘আমরা নিশ্চিত যে এপ্রিলের শেষের দিকে মূলত এই মহামারি নিয়ন্ত্রণে আসবে।’

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসে শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই আক্রান্ত হয়েছে ৭৮ হাজার ৮২৪ জন, মারা গেছে ২ হাজার ৭৮৮ জন। অপরদিকে, দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ২২ এবং মৃত্যু হয়েছে ১৩ জনের। জাপানি প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭০৫ এবং মৃত্যু হয়েছে চারজনের, ইতালিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৫০ এবং মৃত্যু ১৭। অপরদিকে ইরানে ২৪৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ২৬ জন।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: