প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

বিশ্বের একমাত্র সোনালি বাঘ?

   
প্রকাশিত: ১২:০৫ পূর্বাহ্ণ, ১৪ জুলাই ২০২০

বাঘ বলেন আর রয়্যাল বেঙ্গল টাইগার বলেন, এদের গায়ের রং বিভিন্ন রকমের হয়ে থাকে। আর রয়্যাল বেঙ্গল টাইগার মানেই হলদে-কালো ডোরা, কখনও সাদা-কালো রয়্যাল বেঙ্গলও হয়। তবে এবার খোঁজ মিলল সোনালি বাঘ। সোনালি র‌য়্যাল বেঙ্গল টাইগার। বাঘ এমনিতেই বিপন্ন প্রজাতির প্রাণী। তাই বহু বছর ধরে বাঘ সংরক্ষণকে গুরুত্ব দিয়ে দেখছে ভারত। দেশটির পরিসংখ্যান বলছে, সম্প্রতি দেশে বাঘের সংখ্যা একটু হলেও বেড়েছে। এমনকি এই প্রাণীর বিশেষ প্রজাতির একমাত্র সদস্যও যে ভারতেই রয়েছে, তা অনেকেই জানতেন না। এই বিষয়টিই মনে করিয়ে দিয়েছেন ভারতের একজন ফরেস্ট অফিসার (আইএফএস) প্রভিন কাসওয়ান। ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ময়ূরেশ হেন্দ্রের তোলা ‘সোনালি বাঘের’ একটি ছবি পোস্ট করেন তিনি। পরবর্তীতে সেই ছবিই ভাইরাল। পোস্ট করে তিনি জানান, এই সোনালি বাঘ রয়েছে আসামের কাজিরাঙা ন্যাশনাল পার্কে। এখন চাইলেও নিজের মতো দেখতে আর একটা সঙ্গি জোটে না তার। কারণ বিশ্বে তার মতো আর কেউ নেইই। এই বিরাট পৃথিবীতে সেই একা এবং অদ্বিতীয়।

আইএফএস প্রভিন জানিয়েছেন, এই সোনালি বাঘ আসলে রয়্যাল বেঙ্গল টাইগারই। জিনগত পরিবর্তনের কারণে রং হয়েছে সোনালি। চিত্রগ্রাহক ময়ূরেশ বাঘটির নাম দিয়েছেন গোল্ডি। প্রভিন জানালেন, এমনিতে চিড়িয়াখানায় বা বাঘ প্রজনন কেন্দ্রে সোনালি বাঘ রয়েছে। কৃত্রিমভাবে প্রজনন করানো হয়। কিন্তু খোলা বনে গোটা দুনিয়ায় আর একটিও নেই।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: