বিশ্ব কাঁদছে, চীন হাসছে !

   
প্রকাশিত: ১:০৮ অপরাহ্ণ, ৮ এপ্রিল ২০২০

করোনা ভাইরাস ঠেকাতে বিশ্ব যখন হিমশিম খাচ্ছে, তখন অনেকটা স্বাভাবিক অবস্থায় দিন কাটাচ্ছে চীন। প্রাণঘাতী করোনার উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহানে বুধবার (৮ এপ্রিল) ৭৬ দিনের লকডাউন প্রত্যাহার করা হয়েছে। এছাড়া দেশটির বিভিন্ন অঞ্চলের লকডাউন তুলে নেওয়া হচ্ছে।

আন্তর্জাতিক সংবাদগণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, উহানের বিধি নিষেধ তুলে নেওয়ার ১ ঘণ্টার মধ্যে ৬৫ হাজার লোক রাস্তায় বেড়িয়েছে। করছে লকডাউন প্রত্যাহার উদযাপন। খবরে বলা হয়েছে, হাজার হাজার মানুষের ভিড় হয়েছে বাস ও রেল স্টেশন ও বিমান বন্দরগুলিতে। মূলত যারা এতদিন উহানে এসে আটকে পড়েছিলেন তারাই প্রথম অবস্থাতেই নিজেদের জায়গায় ফিরতে চাইছেন। এছাড়া গতকাল মঙ্গলবার চীনের সরকারের পক্ষ থেকে জানানো হয়, করোনা ভাইরাসে চীনে নতুন করে কেউ মারা যাননি। চীনে বাইরে থেকে আসা করোনা রোগীর সংখ্যাও কমে গেছে বলে জানিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, চীনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৩২ জন।

এদিকে চীন যখন করোনা ভাইরাস নিয়ন্ত্রণে নিয়ে এসেছে অন্যদিকে বিশ্বের বিভিন্ন দেশ এই ভাইরাসে কাঁপছে। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে রেকর্ড ১৯৩৯ জনের মৃত্যু হয়েছে। প্রতিনিয়ত দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা হুহু করে বাড়ছে। দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ১২ হাজার ৭২২ জন। আক্রান্ত ৩ লাখ ৯৮ হাজার ৭৮৫ জন। এছাড়া ইতালি, ফ্রান্স, স্পেন, যুক্তরাজ্য, ইরান, নেদারল্যান্ড, বেলজিয়াম, জার্মানিতে এই ভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে। এখন পর্যন্ত ইতালিতে মৃত ১৭ হাজার ১২৭, স্পেন ১৪ হাজার ৪৫, ফ্রান্স ১০ হাজার ৩২৮, যুক্তরাজ্যে ৬ হাজার ১৬৯, ইরান ৩ হাজার ৮৭২ জন। ইতোমধ্যে বিশ্বের ১৮০ টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: