বিসিএস’র উদ্যোগে ‘বিক্রয়ে সমঝোতার শিল্প’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত

   
প্রকাশিত: ১০:৫৭ অপরাহ্ণ, ৫ জুন ২০২০

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ‘আর্ট অব নেগোসিয়েশন ফর সেলস’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। ৪ জুন (বৃহষ্পতিবার) সন্ধ্যা সাতটায় অনলাইনে এই প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মসূচিতে স্বাগত বক্তব্য রাখেন বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এর কো-অর্ডিনেটর ও বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ.এইচ.এম. শফিকুজ্জামান।

তিনি বলেন, একজন বিক্রেতাকে সবসময় হাস্যোজ্জ্বল থাকা উচিৎ। তার এই বিনয়ী চাহনি ক্রেতার মনে একটি ইতিবাচক ভাবনার সৃষ্টি করে। এতে ক্রেতা বিক্রেতার কাজ থেকে কিনতে আগ্রহী হন। আর্ট অব নেগোসিয়েশন পণ্য বেচাকেনায় গুরুত্বপূর্ণ একটি বিষয়। মূলত এই বিষয়টার উপর নির্ভর করবে আপনি কতটা সফল বিক্রেতা? তথ্যপ্রযুক্তি ব্যবসায়ীদের মধ্যেও পণ্য বেচাকেনায় স্মার্টনেস থাকা জরুরী। বিসিএস এর সদস্যদের জন্য আজকের বিষয়ের প্রশিক্ষণটি ব্যবসাকে আরো বেগবান করতে সহায়ক হবে।

অনলাইন প্রশিক্ষন কর্মসূচিতে বক্তব্য রাখেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। তিনি বলেন, যেকোন ব্যবসায় সেলস বা বিক্রয় হলো হৃদপিন্ড। একটি ব্যবসায় প্রতিষ্ঠানের সফলতা এবং ব্যর্থতা অনেকাংশে বিক্রয়ের উপর নির্ভর করে। বিক্রয়ের ক্ষেত্রে সন্ধিস্থাপনের কৌশল নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ বিষয়। তথ্যপ্রযুক্তি ব্যবসায় সফলতার জন্য আজকের আলোচ্য বিষয়টি আমাদের মধ্যে প্রভাব বিস্তার করবে। সকলের সহায়তায় বিসিএস এমন প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন চলমান রাখবে।

বিসিএস যুগ্ম মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজন এর সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (বিএসডিআই) এর নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন। অনলাইনে প্রায় তিন শতাধিক বিসিএস সদস্য এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসূচিটি বিসিএস এর ফেসবুক পেজে প্রচারিত হয়। এসময় প্রায় ৩ হাজার দর্শনার্থী প্রশিক্ষণ কর্মসূচিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে উপভোগ করেন।

‘আর্ট অব নেগোসিয়েশন ফর সেলস’ সম্পর্কে সম্যক ধারণা দিয়ে কে এম হাসান রিপন বলেন, কোন পণ্য বিক্রির সময় আপনাকে তিনটি ‘এস’ এর কথা মনে রাখতে হবে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: