বিসিএস সভাপতি শাহিদ-উল-মুনীর উইটসার রিজিওনাল ভাইস চেয়ারম্যান নির্বাচিত

   
প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, ২ ডিসেম্বর ২০২০

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সভাপতি মো. শাহিদ-উল-মুনীর ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস অ্যালায়েন্স (উইটসা) এর এশিয়া এবং প্যাসিফিক অঞ্চলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। বাংলাদেশ থেকে প্রথমবারের মতো বিসিএস সভাপতি এই পদে নির্বাচিত হন।

০১ ডিসেম্বর উইটসার ২০২০-২২ মেয়াদের প্রথম বোর্ড সভায় পদবন্টনের নির্বাচনে তিনি এই পদে ভূষিত হন। এর আগে ১৭ নভেম্বর উইটসার সাধারণ পরিষদের সভায় তিনি পরিচালক হিসেবে পুনঃনির্বাচিত হন। সম্মেলনে বিসিএস সভাপতি ভবিষ্যতে এশিয়া অঞ্চলে নতুন সদস্য অন্তভূর্ক্তি এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও বৈশ্বিক উন্নয়নে তার পরিকল্পনা উপস্থাপন করেন। এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৪৮ টি দেশের মধ্যে ২২টি দেশ বর্তমানে উইটসার সদস্য।

বিশ্বের ৮০টি দেশের তথ্যপ্রযুক্তি সংগঠন নিয়ে গঠিত তথ্যপ্রযুক্তি খাতের আন্তর্জাতিক সংগঠন উইটসা তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবা খাতে বিশ্বব্যাপী তার নেটওয়ার্কের মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগকে উৎসাহিত করে। ২০১৮-২০ মেয়াদকালে এশিয়া প্যাসিফিক অঞ্চলে রিজিওনাল ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন জাপানের মি.তশিও আইওয়ামোটো।

উইটসার সেক্রেটারি জেনারেল ড. জেমস (জিম) পইস্যান্টের সাক্ষরিত এক ই-মেইল বার্তায় শাহিদ-উল-মুনীরকে উইটসার রিজিওনাল ভাইস চেয়ারম্যান নির্বাচনের বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

উইটসার নির্বাচনে জয়লাভ প্রসঙ্গে বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, উইটসার রিজিওনাল ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হওয়া নিঃসন্দেহে দেশের জন্য গৌরবের। তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক সংগঠন উইটসা বিশ্ব তথ্যপ্রযুক্তি উন্নয়নে ভূমিকা রাখছে। আগামী বছর দেশেই অনুষ্ঠিত হবে ওয়ার্ল্ড কংগ্রেস অব আইটি (ডব্লিউসিআইটি) ২০২১। এশিয়া/প্যাসিফিক অঞ্চলের ভাইস চেয়ারম্যান হিসেবে দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন এবং বৈশ্বিক বিনিয়োগ বাড়াতে আমার চেষ্টা অব্যাহত থাকবে। আমি উইটসার পরিচালক এবং সদস্যদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

প্রসঙ্গত, বাংলাদেশ কম্পিউটার সমিতি ১৯৯৮ সাল থেকে বিশ্ব তথ্যপ্রযুক্তি সংস্থা উইটসায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে। বিসিএস সভাপতি শাহিদ-উল-মুনীর উইটসার ২০২০-২২ মেয়াদে নতুন এই দায়িত্ব পালন করবেন। ২০১৯-২০ মেয়াদে তিনি একই সংগঠনের পরিচালক পদেও সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: