প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

মোঃ রাসেল ইসলাম

দিনাজপুর প্রতিনিধি

বীরগঞ্জে কবি সম্মেলন ও সম্মাননা প্রদান অনুষ্ঠান সম্পন্ন

   
প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ, ২৪ জানুয়ারি ২০২০

এপার বাংলা-ওপার বাংলার কবিদের অংশগ্রহণে মহান বিজয় দিবস উপলক্ষ্যে দিনাজপুরের বীরগঞ্জে কবি সম্মেলন ও সম্মাননা প্রদান অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। শুক্রবার (২৪ জানুয়ারি) বিকেল ৩ টায় দিনাজপুর বীরগঞ্জ উপজেলার গোলাপগঞ্জ ডিগ্রী কলেজ মাঠে সাহিত্য সংগঠন শব্দস্বরের আয়োজনে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

প্রধান অতিথির বক্তব্য বলেন, কবি সাহিত্যিকদের এমন আয়োজন আমাদেরকে উৎসাহিত করে ও অনুপ্রেরনা যোগায় অসাম্প্রদায়িক একটি দেশ গড়ার। তাদের শব্দের বুনন ও কথার ছন্দমালায় জেগে ওঠে তারুণ্য। কবিতার প্রতিটি শব্দ যেন এক একটি নতুন সকালের জন্ম দেয়। এমন আয়োজনে উপস্থিত থাকতে পেরে আমি সত্যিই গর্বিত। প্রতিটি অঞ্চলে কবিদের এমন আড্ডা হওয়া উচিৎ। আর দুই বাংলার কবিদের এমন আয়োজন অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যুগিয়েছে। মহান মুক্তিযুদ্ধে এই কবি সাহিত্যিক শিল্পীরা তাদের লেখনী ও গায়কিয় মধ্যে দিয়ে স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহনকারীদের অনুপ্রেরনা যুগিয়েছিল। ওই সময়ে নির্যাতিত-নিপীড়িত মানুষের কথা উঠে আসতো এসব কবিতায়।

সাবেক উপজেলা চেয়ারম্যান ও কবি বাবুল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সরকারী কলেজের দর্শন বিভাগের সহযোগি অধ্যাপক কবি ও গবেষক ড. মাসুদুল হক।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর সরকারী কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক আব্দুল জলিল আহমেদ, ভারতের কলকাতার কবি বন্দনা এস, সরকারী সিটি কলেজের অধ্যক্ষ কবি মোজাম্মেল হক। এছাড়াও বক্তব্য রাখেন ভারতের কলকাতার কবি প্রকৌশলী ভাস্কর বোস, সরকারী কলেজের বাংলা বিভাগের সহযোগি অধ্যাপক কবি লাল মিঞা।

অনুষ্ঠানে ভারতের কলকাতার কবি বুলবুল সরকার রায়, কবি দেবমাল্য বসু, কবি বর্ণালী ঘোষ, কবি রিতা ঘোষ, বাংলাদেশী কবি রেজাউল আলম, কবি আবু বকর, কবি নিরঞ্জন রায়, কবি বাসব রায়, কবি আমিনুল ইসলাম আমিন, কবি মাজহারুল মোর্শেদ, বাদল রহমান, কবি শামসুজ্জামান সোহাগ, কবি ইসমত আরা জেরিন, কবি শাহিনা সুলতানা, কবি হাবিবা বেগম, কবি জুই জেসমিনসহ অর্ধ শতাধিক কবি অংশগ্রহন করেন।

অনুষ্ঠানে স্বরোচিত কবিতা আবৃত্তি, জাতীয় সংগীত পরিবেশন, সম্মাননা ক্রেষ্ট প্রদান, কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। এর আগে মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি সম্মান প্রদর্শনপূর্বক পুস্পার্ঘ্য অর্পন ও এক মিনিট নিরবতা পালন করা হয়।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: