ফ্রিতে ব্রেকিং নিউজ এ্যালার্ট

বয়স ১০২, মৃত্যুর শহর ইতালি থেকে করলেন করোনা জয়

                       
প্রকাশিত: ৪:২৭ অপরাহ্ণ, ২৮ মার্চ, ২০২০

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছেন চল্লিশোর্ধ্ব বয়সী মানুষজন। মোট মৃতের ৯৮ শতাংশই ৪০ থেকে ১০০+ বয়সী। তবে যখন ১০২ বছর বয়সী কেউ ‘করোনা’ জয় করে ফিরে আসে তখন তা অনুপ্রেরণা হিসেবে কাজ করে। ঘটনাটি আবার মৃত্যুর শহর ইতালির। তার নাম ইতালিকা গ্রোন্দোনা।

নর্দার্ন ইতালির জেনোয়া শহরের বাসিন্দা তিনি। যিনি ২০ দিন হাসপাতালে করোনার সঙ্গে প্রাণপণ লড়াই করে জিতে গেছেন। শুধু কি জিতে গেছেন? তিনি আশার প্রদীপ জ্বালিয়ে দিয়ে গেছেন লাখ লাখ করোনা আক্রান্ত বয়স্ক রোগীদের জন্য। জেনোয়ার সান মারিনো হাসপাতালে তিনি চিকিৎসাধীন ছিলেন। সেই হাসপাতালের ডাক্তার ভেরা সিকবালাদি তার ডাক নাম দিয়েছেন ‘হাইল্যান্ডার’- দ্য ইমমরটাল। সিকবালাদি বলেছেন, ‘আমরা তার ডাকনাম দিয়েছি হাইল্যান্ডার-দ্য ইমমরটাল’। ইতালিকা সেসব বয়স্ক রোগীদের বুকে সাহস সঞ্চার করেছেন যারা মহামারি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্চা লড়ছেন। জাতীয় স্বাস্থ সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী করোনা আক্রান্ত হয়ে ইতালিতে যারা মৃত্যুবরণ করেছেন তাদের গড় বয়স ৭৮। গ্রোন্দোনা মার্চের শুরুতে হাসপাতালে ভর্তি হন। তার কিছুটা হৃদযন্ত্রে সমস্যাও ছিল। তার মধ্যে করোনাভাইরাসের লক্ষণও ছিল। তাকে আমরা পরীক্ষা করাই এবং পজিটিভ হয়। তবে তার জন্য আমরা যে খুব বেশি কিছু করেছি তেমনটা নয়। তিনি নিজে নিজেই সেরে উঠেছেন।’

১০২ বছর বয়সেও করোনা জয় করার কারণে তিনি সবাইকে বিস্মিত করে দেন। তাইতো তাকে নিয়ে ডাক্তারদের জানার আগ্রহ বাড়ে। খোঁজ নিয়ে জানা যায় তার জন্ম ১৯১৭ সালে। তিনি মহামারি স্প্যানিশ ফ্লুর সময়ও ছিলেন। ১৯১৮-১৯১৯ সালে মহামারি স্প্যানিশ ফ্লুতে বিশ্বে প্রায় ৫০ লাখ মানুষ মারা গিয়েছিল। গ্রোন্দোনা ২৬ মার্চ হাসপাতাল ত্যাগ করেন।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬১১৬৭৭১৯০, ০৯৬১১৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com