ভাইরাস ধ্বংস করবে জাপানের তৈরি কাপড়!

   
প্রকাশিত: ২:১৪ অপরাহ্ণ, ৬ জুন ২০২০

প্রাণঘাতী করোনায় মহৎ আবিষ্কার হিসেবে জাপানের তৈরি একটি ফেব্রিক আলোচনায় এসেছে। জাপানের দাবি, তারা এমন একটি কাপড় আবিষ্কার করেছে যা চলাচলের সময় সামান্য পরিমাণে বিদ্যুৎ উৎপাদন করতে পারে এবং এর কাছাকাছি কোনো জীবানু বা ব্যাকটেরিয়া আসলে তা ধ্বংস করতে পারে।

জাপানের দুই সংস্থার দাবি, তাদের নতুন পণ্যটি শরীরের গন্ধ আটকাতে পারে। এটি জীবানু প্রতিরক্ষামূলক ফেস মাস্কের জন্য আদর্শ উপাদান হতে পারে। খবর এএফপির। জাপানের ইলেকট্রনিক্স সংস্থা মুরাতা ম্যানুফ্যাকচারিং এবং তেজিন ফ্রন্টিয়ার যৌথভাবে এই ফেব্রিকটির উন্নয়নে কাজ করছে। পাইস্লেক্স নামের ফেব্রিকটি পদার্থের বিস্তৃতি এবং সংকোচনের মাধ্যমে শক্তি উৎপাদন করে, এর মধ্য দিয়ে কোনো জীবানু প্রবেশ করতে গেলে তা ধ্বংস করে দেয়। মুরাতার এক মুখপাত্র জানিয়েছেন, এই ফেব্রিকের পরীক্ষা চালানো হয়েছে। পরীক্ষার সময় এটি ৯৯.৯ শতাংশ ব্যাকটেরিয়া ও ভাইরাস ধ্বংস করতে সফল হয়েছে। এটি এসব ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণ ও নিষ্ক্রিয় করতে কাজ করে। সংস্থা দুটি জানিয়েছে, এই ফেব্রিক ইতিমধ্যে স্পোটর্সওয়্যার, ডায়াপার এবং মাস্কসহ স্যানিটারি আইটেম ও শিল্পজাতীয় ফিল্টারগুলোতে ব্যবহার করে সর্বোচ্চ ফল পাওয়া গিয়েছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: