প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

ভারতের আমদানি করা পেঁয়াজ নেয়ার সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী

   
প্রকাশিত: ৯:১৯ অপরাহ্ণ, ১৯ জানুয়ারি ২০২০

জুয়েল রানা: বাণিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুন্সী বলেছেন, প্রতি বছর আমাদেরকে ৮ লক্ষ টন পেয়াজ আমদানী করতে হয়। যার ৯০ ভাগই আসে ভারত থেকে। কৃষকদের সুযোগ সুবিধা বাড়ানোর চেষ্টা চলছে যাতে পেয়াজের আবাদ বাড়ে। আমাদের টার্গেট আছে ৩ বছরের মধ্যে নিজস্ব উৎপাদনের পেঁয়াজের চাহিদা মেটানোর।

ভারতের আমদানী করা পেঁয়াজ নেয়া প্রসঙ্গে তিনি বলেন, ভারত যে পেয়াজ আমদানি করেছে সে পেঁয়াজ সরকারী ভাবে নেয়ার সুযোগ নেই। তবে ব্যবসায়ীরা সেগুলো অকশনে নিতে পারবে। এছাড়াও ডাল ও চিনিসহ ভোজ্যপণ্যের দাম বাড়ার বিষয়ে তিনি বলেন, বিশ্ববাজারে তেলের দাম বেড়েছে। এছাড়াও নতুন ভ্যাট ৫ ভাগ সংযুক্ত হওয়ায় দাম বেড়েছে। তবে রোজার আগে সকল পন্যের দাম হাতের নাগালে আনার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরো বলেন, চলতি বছরে ভারত-বাংলাদেশ যৌথভাবে আরো ৬টি সীমান্ত হাট বসানো হবে। জায়গা নির্ধারণের কাজ চলছে। রোববার (১৯ জানুয়ারি) বিকেলে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উৎসবে যোগ দিয়ে এসব কথা বলেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন কুড়িগ্রাম-১ আসনের সংসদ সদস্য আছলাম হোসেন সওদাগর, জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলী, জেলা প্রশাসক সুলতানা পারভীন, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, ভূরুঙ্গামারী উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী খোকন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএইচএম মাগফুরুল হাসান আব্বাসী প্রমূখ।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: