প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ভারতের দাবি করা সীমান্তে চীনের ২৫০ সৈন্যের অবস্থান

   
প্রকাশিত: ৯:৩৫ পূর্বাহ্ণ, ৪ জুন ২০২০

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, পশ্চিম লাদাখ সীমান্তে বিপুলসংখ্যক সেনা মোতায়ন করেছে চীন। গত এক মাস ধরে ওই এলাকায় সীমানাবিরোধ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা চলছে। এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। রাজনাথ সিং বলেন, ‘লাদাখের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে (এলএসি) চীনা সেনারা অবস্থান করছে।’

ভারতের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘সীমান্ত নিয়ন্ত্রণ নিয়ে দুই দেশের মধ্যে কিছু মতবিরোধ রয়েছে। ওদের দাবি, ওটা ওদের সীমানা। ভারতের দাবি, ওটা ভারতের সীমানা। ফলে সেখানে বিপুলসংখ্যক চীনা সেনার সমাবেশ ঘটেছে।’ তিনি আরও বলেন, ‘এমন পরিস্থিতিতে ভারতের যা করার দরকার তা করছে। তবে প্রতিরক্ষামন্ত্রী এই বিষয়ে বিস্তারিত কিছু বলেননি, ভারত কী পদক্ষেপ নিয়েছে। প্রসঙ্গত, গত ৫ মে লাদাখে প্রায় ২৫০ জন চীনা সেনার সঙ্গে মারামারি হয় ভারতীয় বাহিনীর। লোহার রড, লাঠি এমনকি ইটপাটকেল নিয়ে দু’পক্ষের সংঘর্ষ হয় দুইপক্ষের মধ্যে। পরস্পরের বিরুদ্ধে সীমান্ত অতিক্রম করারও অভিযোগ। ভারতীয় সেনাদের অস্ত্রসহ ধরে নিয়ে গিয়ে ফেরতও দেয় চীনা সেনারা। এতে বেইজিং ও নয়াদিল্লির মধ্যে উত্তেজনা তৈরি হয়। সীমান্তের কাছে চীনের যুদ্ধবিমান মোতায়েন করার চিত্রও উঠে আসে উপগ্রহ চিত্রে। এমন পরিস্থিতিতে দুই দেশের মধ্যে মধ্যস্ততা করার প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে চীন-ভারত দুই দেশেই তা নাকচ করে দেয়। এর আগেও বহুবার সীমান্তে চীন-ভারতের মধ্যে এমন উত্তেজনা ছড়িয়েছিল।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: