প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ভারতের রাজস্থানে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে পরীক্ষা বাতিলের সিন্ধান্ত

   
প্রকাশিত: ১০:১৯ অপরাহ্ণ, ৬ জুলাই ২০২০

ছবি: ইন্টারনেট

করোনা ভাইরাস বা কোভিড-১৯ উদ্ভুত পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলে শিক্ষা কার্যক্রমে পিছিয়ে পড়ছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের পিছিয়ে পড়া থেকে এগিয়ে নিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নানা উদ্যোগ নিচ্ছে। বহু শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে ক্লাস কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আবার অনেক যায়গায় এবারের মতো পরীক্ষা না নিয়ে পরবর্তী ক্লাসে ভর্তির সুযোগ দেয়ার পদক্ষেপ নিচ্ছে। এমন একটি বড় পদক্ষেপ নিয়েছে ভারতের রাজস্থান সরকার। করোনা পরিস্থিতিতে এ বছরের জন্য সব কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার সরকার। এসব শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই পরবর্তী ধাপে উর্ত্তীণ করা হবে।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেন, করোনা মহামারীরর কারণে রাজ্য সরকার এ বছরের জন্য সব বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। এক টুইট বার্তায় মুখ্যমন্ত্রী বলেন, সব শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই পরবর্তী বছরের জন্য উর্ত্তীণ করা হবে। উর্ত্তীণ শিক্ষার্থীদের নম্বরের জন্য মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয় ও ভারত সরকার সঠিক সিদ্ধান্ত নিয়ে কয়েকদিনের মধ্যে নির্দেশিকা জারি করবে। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, মুখ্যমন্ত্রীর বাসভবনে উচ্চপর্যায়ের বৈঠকের পর এ সিদ্ধান্ত এসেছে। এ সিদ্ধান্তটি রাজ্যের সব বিশ্ববিদ্যালয়, কলেজ ও কারিগরি শিক্ষার জন্য প্রযোজ্য হবে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: