প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ভারতে সরকারি কোয়ারেন্টিন সেন্টারে পানির জন্য মারামারি দৃশ্য ভাইরাল

   
প্রকাশিত: ৫:৪৪ অপরাহ্ণ, ১৮ মে ২০২০

ভারতের বিহার রাজ্যের একটি কোয়ারেন্টিন সেন্টারে পানি নিয়ে মারামারির দৃশ্য ভাইরাল হয়েছে। সরকারি এই কোয়ারেন্টিন সেন্টারে দেড় শতাধিক মানুষ অবস্থান করলেও তাদের জন্য নেই পর্যাপ্ত পানীয় জলের সুবিধা। আর এই পরিস্থিতিতে সামাজিক দূরত্ব ভুলেই পানির জন্য লড়াইয়ে নেমেছেন তারা। সোশ্যাল মিডিয়ায় এমন একটি ভিডিও ছড়িয়ে পড়েতেই মূহুর্তে সেটা ভাইরাল হয়ে পড়েছে। জানা গেছে, প্রায় ৬ মিনিটের ভিডিওটি রাজধানী পাটনা থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে ফুলহারা শহরের সামাস্তিপুর জেলার একটি পঞ্চায়েত পরিচালিত কোয়ারেন্টিন সেন্টারের। এখানে একটি বিদ্যালয়কে কোয়ারেন্টিন ও আইসোলেশন সেন্টারে পরিণত করা হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, একটি পানির ট্যাঙ্কার আসার পরেই ধাক্কাধাক্কি-হাতাহাতি, চিৎকার-চেঁচামেচি শুরু হয়ে যায়। লোকজনের হাতে ধরা মগ, বালতি। পানি পেতে পরস্পরের সংগে সংঘর্ষে লিপ্ত হয়েছেন তারা।

বিহারে হাজারের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সরকার পঞ্চায়েত ও ব্লক ভিত্তিক কোয়ারেন্টিন ও আইসোলেশন সেন্টার পরিচালনা করছে। প্রায় সাড়ে তিন লাখ মানুষকে এসব সেন্টারে রাখা হয়েছে বলে সরকারি তথ্যে জানা গেছে।

তবে এসব সেন্টারে থাকা একাধিকজন অপরিচ্ছন্নতা ও খাদ্যের মান নিয়ে অভিযোগ করেছেন। গত মাসে ৭০ বছর বয়সী এক করোনা রোগী পুনের একটি আইসোলেশন সেন্টার থেকে পালিয়ে ১৭ কিলোমিটার হেঁটে বাড়ি ফিরেছেন। তার অভিযোগ, ওই কোয়ারেন্টিন সেন্টারে রোগীদের খাবার দেয়া হয় না এবং মৌলিক কিছু জিনিস যেমন: পরিচ্ছন্ন ওয়াশরুমও সেখানে নেই।

এদিকে উত্তরপ্রদেশ সরকারের বিরুদ্ধেও এমন অভিযোগ পাওয়া গেছে। কভিড-১৯ রোগীদের সেবায় নিয়োজিত চিকিৎসক ও প্যারামেডিকরা রায়বারেলি জেলার একটি কোয়ারেন্টিন সেন্টারের নোংরা পরিবেশের ভিডিও করে সোস্যাল মিডিয়ায় পোস্ট করলে গত মাসে তাদের অন্যত্র বদলি করা হয়।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: