ভারতে ২৪ ঘণ্টায় ফের রেকর্ড মৃত্যু

   
প্রকাশিত: ১১:৪২ পূর্বাহ্ণ, ৫ জুন ২০২০

ভারতে প্রতিদিন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড। শুক্রবারও তার ব্যতিক্রম ঘটল না। বৃহস্পতিবার বেড়েছিল ৯ হাজার ৩০৪ জন। শুক্রবার (৫ জুন) সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুসারে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৮৫১ জন। একদিনে এত সংখ্যক মানুষ এর আগে সংক্রমিত হননি। এই বৃদ্ধির জেরে দেশে মোট কোভিড-১৯ আক্রান্ত হলেন দু’লাখ ২৬ হাজার ৭৭০ জন। শুধু সংক্রমণ বৃদ্ধি নয়। করোনার জেরে রোজ মৃত্যুর সংখ্যা বৃদ্ধিও উদ্বেগ বাড়াচ্ছে। এ খবর দিয়েছে আনন্দবাজার।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৭৩ জনের। যা একদিনে মৃত্যুর নিরিখে সর্বোচ্চ। এই নিয়ে করোনার থাবায় প্রাণ হারালেন মোট ৬ হাজার ৩৪৮ জন। এই বৃদ্ধির জেরে নেদারল্যান্ডসকে টপকে মোট মৃত্যুর নিরিখে বিশ্বের দ্বাদশ স্থানে চলে এল ভারত। করোনার জেরে দেশে সবথেকে বেশি মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। এখনও অবধি দু’হাজার ৭১০ জন মারা গিয়েছেন সেখানে। এর পরই রয়েছে গুজরাট। সেখানে মারা গেছেন এক হাজার ১৫৫ জন। রাজধানী দিল্লিতে ৬৫০ জনের প্রাণ কেড়েছে করোনা। এরপর রয়েছে মধ্যপ্রদেশ (৩৭৭) ও পশ্চিমবঙ্গ (৩৫৫)। শতাধিক মৃত্যুর তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ (২৪৫), তামিলনাড়ু (২২০), রাজস্থান (২১৩) ও তেলঙ্গানা (১০৫)।

দেশে সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। তার পরই তামিলনাড়ু, দিল্লি ও গুজরাত। প্রায় দেড় লাখ আক্রান্ত রয়েছে এই চারটি রাজ্য থেকে। গত ২৪ ঘণ্টায় প্রায় তিন হাজার জন নতুন করে আক্রান্ত হয়েছেন মহারাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা হল ৭৭ হাজার ৭৯৩ জন। তামিলনাড়ুতে মোট আক্রান্ত ২৭ হাজার ২৫৬ জন। এর পরই রয়েছে রাজধানী দিল্লি। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ২৫ হাজার চার জন। গুজরাটে ১৮ হাজার ৫৮৪ জন। এর পর ক্রমান্বয়ে রয়েছে রাজস্থান (৯,৮৬২), উত্তরপ্রদেশ (৯,২৩৭), মধ্যপ্রদেশ (৮,৭৬২), পশ্চিমবঙ্গ (৬,৮৭৬), বিহার (৪,৪৯৩), কর্নাটক (৪,৩২০), অন্ধ্রপ্রদেশ (৪,২২৩), হরিয়ানা (৩,২৮১), তেলঙ্গানা (৩,১৪৭), জম্ম ও কাশ্মীর (৩,১৪২), ওড়িশা (২,৪৭৮), পঞ্জাব (২,৪১৫), অসম (১,৯৮৮), কেরল (১,৫৮৮) ও উত্তরাখণ্ড (১,১৫৩)-র মতো রাজ্যগুলো। দেশটিতে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়লেও, সুস্থ হয়ে ওঠার সংখ্যাটাও লাখ ছাড়িয়েছে। এখনও করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৯ হাজার ৪৬২ জন। গত ২৪ ঘণ্টায় করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন পাঁচ হাজার ৩৫৫ জন।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: