প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

‘ভারত থেকে খুব একটা ভালো কিছু পাইনি’

   
প্রকাশিত: ১১:৫৪ অপরাহ্ণ, ১৯ ফেব্রুয়ারি ২০২০

আহমেদাবাদে ‘কেম ছো ট্রাম্প’ অনুষ্ঠান সফল করতে ব্যাপক তৎপরতা চালাচ্ছে ভারতের ক্ষমতাসীন নরেন্দ্র মোদি সরকার। এতে লাখের বেশি মানুষের সমাবেশ ঘটনার পরিকল্পনা রয়েছে। চলতি মাসে ভারত সফরের আগে দেশটির সঙ্গে বড় ধরনের কোনও চুক্তিতে না যাওয়ার ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকালে ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, ‘আমরা ভারতের থেকে খুব একটা ভাল কিছু পাইনি।’ খবর এনডিটিভির।

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জল্পনা চলছে যে এই সফরে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি বড়সড় বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর হবে।

কিন্তু এই চুক্তি প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, ‘আমরা ভারতের সঙ্গে খুব বড় একটা বাণিজ্য চুক্তি করতে চলেছি। আমাদের এটা করতেই হবে। তবে নির্বাচনের আগে এটি করা সম্ভব হবে কিনা তা আমি জানি না। তবে এটা ঠিক যে ভারতের সঙ্গে আমাদের অনেক বড় কোনও চুক্তি হবে।’

এনডিটিভি বলছে, ট্রাম্পের ইঙ্গিত অনেকটাই স্পষ্ট। তার আসন্ন ভারত সফরে হয়তো শেষ পর্যন্ত ওয়াশিংটন-দিল্লি বাণিজ্য চুক্তি স্বাক্ষর হবে না। তবে ট্রাম্প বলেছেন, ‘ভারতের সঙ্গে আমাদের একটি বাণিজ্য চুক্তি হতেই পারে। তবে আমি চাইছি এ গুরুত্বপূর্ণ চুক্তিটি এই মুহূর্তে নয়, বরং পরবর্তী সময়ের জন্য তুলে রাখতে।’

একটি সূত্র জানিয়েছে, মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটাইজার, যিনি ভারতের সঙ্গে বাণিজ্য আলোচনার মূল মধ্যস্থতাকারী ব্যক্তি, তিনি সম্ভবত রাষ্ট্রপতি ট্রাম্পের সঙ্গে ভারতে আসছেন না। তবে মার্কিন আধিকারিকরা তাঁর আসার সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দিচ্ছেন না।

ভারত-মার্কিন বাণিজ্যিক সম্পর্কের বিষয়ে যদিও চাপা অসন্তোষ রয়েছে ডোনাল্ড ট্রাম্পের মনে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ভারত আমাদের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করেনি। যদিও এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন যে, তিনি ভারত সফর নিয়ে যথেষ্ট আশাবাদী।

ভারত সফরে আসার আগে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘ভারতে তো শুনছি বিমানবন্দর থেকে নতুন স্টেডিয়াম পর্যন্ত পাঁচ থেকে সাত মিলিয়ন মানুষ থাকবেন আমায় স্বাগত জানাতে। আমি এ বিষয়ে যথেষ্ট উত্তেজিত।’

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: