‘ভারত মাতা কি জয়’ বলতে অসুবিধা হয় না: তসলিমা

                       
প্রকাশিত: ৭:৫৫ অপরাহ্ণ, ২৬ জানুয়ারি, ২০২০
ছবি: ইন্টারনেট

দেশে থাকলে বলতেই হবে ‘ভারত মাতা কি জয়’ এমন বক্তব্যে বিতর্ক কম সৃষ্টি হয়নি। এই স্লোগান না দেওয়ার ফতোয়া জারি হয়েছে দেশে। তবে বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন জানালেন, ‘আমার তো ভারত মাতা কি জয় বা বন্দেমাতরম বলতে কোনও অসুবিধা হয় না। অন্যদের কেন এতে অসুবিধা হয়, বুঝি না।’

‘ভারত মাতা কি জয়’ বলতে যারা প্রস্তুত তারাই শুধু ভারতে থাকতে পারবেন। কিছুদিন আগেই কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের এমন ঘোষণায় তৈরি হয় বিতর্ক। সেই বিতর্কিত মন্তব্যে শিরোনামের জের ধরে নতুন বিতর্কে এসেছেন তসলিমা। জোর গলায় নিজেকে ইসলাম বিরোধী বলেছেন বরাবর। কিছুদিন আগে সোমালিয়ায় একটি ভয়াবহ বিস্ফোরণে প্রায় ৭৩ জনের মৃত্যু হয়েছিল। আহত হন শ’খানেক মানুষ। আর এই ঘটনার পরেও মুখ খোলেন তসলিমা। এক টুইটে তিনি লেখেন, সোমালিয়ায় এতগুলো নিষ্পাপ মানুষের মৃত্যু হয়েছে। এতে কী লাভ হল? যদিও এখনও পর্যন্ত কোনও সংগঠন এই ঘটনার দায় স্বীকার করেনি।

তবে ইসলামিক সন্ত্রাসবাদীরাই এর পিছনে আছে ধরে নিয়ে তসলিমা বলেন, ‘এতে কী সত্যিই ইসলামের কোনও লাভ হল? না, হল না। আর কতদিন মুসলিমরা এভাবে নিজেদের বোকামো সামনে নিয়ে আসবে?’ এরপরই আরও একটি ট্যুইট করেন তসলিমা। লিখেছেন, ‘আমি ইসলাম ধর্মের বিরোধী এর নারী-বিদ্বেষ আর পিতৃতন্ত্রের দাপটের জন্য। কিন্তু আমি নিষ্পাপ মুসলিমদের বিরোধী নই। আমি নিপীড়িত মুসলিমদের পাশে আছি। ঠিক যেমন আমি নিপীড়িত হিন্দু, বৌদ্ধ কিংবা ক্রিশ্চানদের পাশে আছি।

এফএএস/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬১১৬৭৭১৯০, ০৯৬১১৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com