প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ভারত সীমান্তে সৈন্য সমাবেশ শুরু করল নেপাল

   
প্রকাশিত: ৮:১৪ অপরাহ্ণ, ৩ জুলাই ২০২০

বিতর্কের মধ্যেই ভারতের উত্তরাখণ্ড সীমান্তে চারটে নতুন বর্ডার আউটপোস্ট বানিয়ে সেনা সমাবেশ করছে নেপাল। পুরো পরিস্থিতির উপর নজর রাখছে দিল্লি। যদিও এখনও পর্যন্ত ভারতের তরফে কিছু জানানো হয়নি এই বিষয়ে। অন্যদিকে, সবথেকে চিন্তার কারণ হচ্ছে, সংবাদ সংস্থা জানাচ্ছে যে, নেপালের সাতটি জেলায় চিনা সৈন্যর অবাধ যাতায়াত শুরু হয়েছে। প্রায় ৩৩ হেক্টর এলাকায় ঘাঁটি গেড়েছে পিএলএ। এমনটাই বিস্ফোরক তথ্য সামনে এসেছে। জানা যাচ্ছে, গত দু’বছর ধরে ধীরে ধীরে ওই গ্রাম দখল করা হয়েছে বলেও জানা গিয়েছে।

এমনকী দখল নেওয়া এলাকার ভিতরে রাস্তা বানানোও শুরু করে দিয়েছে চিন। এমন তথ্যও হাতে এসেছে বলে জানা যাচ্ছে। অদূর ভবিষ্যতে নেপালের গা ঘেঁষে চিন বর্ডার আউটপোস্ট তৈরি করতে পারে, এমন আশঙ্কাও রয়েছে। নেপালের কৃষি মন্ত্রকের সার্ভে ডিপার্টমেন্ট থেকে একটি তালিকা তৈরি করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে অন্তত ১০ টি জায়গায় একট একটু করে ঢুকে পড়ার চেষ্টা করছে চিন, যাতে মোট ৩৩ হেক্টর জমি দখলের প্রচেষ্টা চলছে। এমনকি সেখানেও চিন নদীর গতিপথ ঘুরিয়ে দিয়ে জমি দখল করার চেষ্টা করছে বলে জানিয়েছে নেপাল।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: