ভালোবাসা দিবসে ফুলের বদলে মাক্স

   
প্রকাশিত: ৯:৪৫ পূর্বাহ্ণ, ১৫ ফেব্রুয়ারি ২০২০

মহামারি করোনাভাইরাস আতঙ্কে ভুগছে পুরো বিশ্ব। এর মধ্যেই বছর ঘুরে চলে এসেছে ভালোবাসা দিবস। সারা বিশ্বের মতোই হংকংয়ে এই দিনে লাখ লাখ টাকার ফুল বিক্রি হয়, কিন্তু এ বছর করোনাভাইরাস আতঙ্কে সেই বিক্রি নেমে এসেছে প্রায় অর্ধেকে। ফুলের বদলে এবার উপহারের তালিকায় জায়গা করে নিয়েছে ফেস মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার (হাত জীবাণুমক্ত করার ওষুধ), টয়লেট রোলসহ নানা স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী। স্থানীয় একটি ডেটিং অ্যাপের ক্রেতা জরিপে দেখা গেছে, বেশির ভাগ মানুষ প্রিয়জনদের কাছ থেকে এসব উপহারই আশা করছে।

রসিকতা করে বলা হচ্ছে, বর্তমান পরিস্থিতিতে ফুলের তোড়া নয়, এক বাক্স মাস্কই ‘ভালোবাসি’ বলার শ্রেষ্ঠ উপায়। হংকংয়ের মংকং এলাকার একটি ফুলের দোকানের শিল্প নির্দেশক আমান ফং। তিনি জানান, অন্যান্য বছরের তুলনায় এবারের অবস্থা খুব খারাপ। ভাইরাসের কারণে খুব কম মানুষই রাস্তায় বের হচ্ছে। ফলে বিক্রি ৪০ শতাংশের মতো কমে গেছে। এ ছাড়া হংকংয়ে ফুলের মূল চালানগুলো আসে চীন থেকে। করোনাভাইরাসের কারণে চীনা ফুল সরবরাহকারীদের অনেকেই ব্যবসা বন্ধ রেখেছেন। ফলে হংকংয়ের ব্যবসায়ীদের ফুল আনতে হয়েছে নেদারল্যান্ডস ও তাইওয়ান থেকে। সব মিলিয়ে এবার বেশ মন্দ সময় যাচ্ছে তাঁদের। ঠিক উল্টো ঘটনা ঘটেছে ফেস মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, টয়লেট রোলসহ স্বাস্থ্য সুরক্ষাসামগ্রীর ব্যবসায়ীদের ক্ষেত্রে। ফুলের দোকানের সামনে মানুষের ভিড় না থাকলেও ফার্মেসি ও স্বাস্থ্য সুরক্ষাসামগ্রীর দোকানগুলোর সামনে দেখা গেছে দীর্ঘ লাইন।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: