ভুড়ি কমাবে পাকা কলা!

   
প্রকাশিত: ১২:৪৮ পূর্বাহ্ণ, ২৩ নভেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

পেটের মেদ নিয়ে সমস্যায় পড়তে হয় না এমন মানুষ নেই বললেই চলে। শরীরের অন্যান্য অংশের মেদ কমলেও অনেক চেষ্টার পরে পেটের মেদ কমে না। তবে খাবার তালিকা মেনে চললে এবং ওয়ার্ক আউট করলে পেটের মেদ কমানো সম্ভব। পেটের মেদ বা ভুড়ি কমায় এমন একটি খাবার পাকাকলা। বলা যায় পেটের মেদ কমাতে পাকা কলার জুড়ি মেলা ভার।

ওয়েট ম্যানেজমেন্ট প্রোগ্রাম অফ আটলান্টা তাদের একটি গবেষণাপত্রে পেটের মেদ কমাতে পাকা কলার ভূমিকার কথা জানিয়েছে। বলা হয়েছে, রোজ দুটো পাকাকলা খেলে ভুঁড়ি কমবেই। কিন্তু কীভাবে? পাকাকলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়ম। পটাশিোম শরীরে পানি জমতে দেয় না। অনেক সময়ে নানা অসুস্থতার কারণে, পেটে পানি জমে, পেট ফুলে যায়। রোজ পাকাকলা খাওয়ার অভ্যাস তৈরি করে ফেললে, এই সমস্যা থেকে মুক্তি মিলবে, আপনাকে অনেকটা রোগাও দেখাবে।

পাকাকলা প্রো-বায়োটিক উপাদানে ভরপুর। ফলে অন্ত্রে উপকারী ব্যাকটিরিয়ার পরিমাণ বৃদ্ধি পায়। এই জাতীয় ব্যাকটিরিয়া হজমশক্তি বাড়ায়। আর হজম শক্তি বৃদ্ধি পেলে শরীরে চট করে মেদ জমতে পারে না। ভুঁড়িও গায়েব।

ভিটামিন-বি-তে সমৃদ্ধ পাকাকলা। ভিটামিন-বি শরীরে মেদ জমতে দেয় না। যেসব জিন মেদ জমার জন্য দায়ী, সেগুলোকে সরাসরি প্রভাবিত করে । ফলে ভুঁড়ি অনেকটাই কমে নিয়মিত কলা খাওয়া শুরু করলে দেখবেন, বেশি তেলমশলাযুক্ত খাবার খাওয়ার ইচ্ছে কমে গিয়েছে। ফলে অল্প সময়ের মধ্যেই ভুঁড়ি কমে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: