প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

নুরুল আমিন

রাঙ্গামাটি প্রতিনিধি

‘ভেজালের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে’

১২ জুন ২০১৯, ৪:৫৭:৫৩

ছবি: প্রতিনিধি

ভেজাল খাদ্যের ক্ষতিকর দিক সম্পর্কে সমাজের সকল স্তরের মানুষকে সচেতন করে ভেজালের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে এবং নিয়মিত ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করতে হবে এবং ভেজালে জড়িত ব্যক্তিদের কঠোর শাস্তির বিধান নিশ্চিত করতে হবে।

বুধবার (১২ জুন) সকালে কৃষি তথ্য সার্ভিস আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয়ের সম্মেলন কক্ষে দিনব্যাপী আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠানে বক্তারা এসব কথা
বলেন।

বক্তারা বলেন, খাদ্যের ক্ষতিকর রাসানিক পদার্থ সনাক্তকরণের জন্য পর্যাপ্ত‘টেষ্ট কিট’ সরবরাহ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান করতে হবে।

বক্তারা আরও বলেন, পৃথিবীর সবকটি রাষ্ট্র কৃষি খাতের উপর নির্ভরশীল। কৃষিকে বাদ দিয়ে কোন পরিকল্পনা সফল করা যায় না। কৃষির উন্নয়নে আমাদের নতুন করে ভাবতে হবে।

বর্তমান দুনিয়ায় যা কিছু উৎপন্ন হচ্ছে সব কাচাঁমাল কিন্তু সংগ্রহ করা হয় কৃষি থেকে। এ দেশের কৃষিকে কিভাবে আরও উন্নত করা যায় তা নিয়ে সরকার ভাবছে। পার্বত্য চট্টগ্রাম কৃষির জন্য অন্যতম উপযোগী স্থান। শুধু চাষ
করলে হবে না। কোন মাটিতে কোন গাছ লাগাতে হবে,কোন ফসল উৎপন্ন করতে হবে তা জানতে হবে। একচেটিয়া চাষ করে লাভের মুখ দেখা সম্ভব নয়। প্রশিক্ষণে বিভিন্ন ক্ষতিকারক পোকার সম্পর্কে এবং এর প্রতিকার সম্পর্কে পরামর্শ প্রদান করেন বক্তারা।

প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ পবন কুমার চাকমা,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ নাসিম হায়দার, কৃষি ইন্সটিটিউটের অধ্যক্ষ আলী
আহমেদ, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল প্রমুখ।

বিডি২৪লাইভ/এজে

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: