ভ্যাকসিন আসার আগে লকডাউন শেষ হবে না: গবেষণা

   
প্রকাশিত: ৮:২৭ অপরাহ্ণ, ৯ এপ্রিল ২০২০

নভেল করোনা ভাইরাসের ভ্যাকসিন আসার আগ পর্যন্ত বিশ্বজুড়ে চলমান লকডাউন শেষ হওয়ার নয় বলে একটি গবেষণায় জানানো হয়েছে। চীনের বিভিন্ন শহরের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ইউনিভার্সিটি অব হংকং এই গবেষণাটি করেছে। ‘চীনে আরেকবার সংক্রমণঝড় শুরু হওয়া অসম্ভব কিছু নয়,’ জানিয়ে গবেষণা দলের প্রধান সহকারী প্রফেসর জোসেফ টি উ দ্য গার্ডিয়ানকে বলেন, ‘ভ্যাকসিন আসার আগ পর্যন্ত সব দেশেই এই অবস্থা থাকবে। তাই এখন থেকে সবার প্রস্তুতি নিতে হবে।’

এই গবেষণার সঙ্গে চীনের সাম্প্রতিক অবস্থার মিল পাওয়া গেছে। উহানসহ অধিকাংশ শহরে লকডাউন শেষ হওয়ার পর দেশটির রাশিয়ান সীমান্তবর্তী শহর সুইফেনহেতে সংক্রমণ শুরু হয়েছে। শহরটি ইতিমধ্যে ‘লকডাউন’ করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বেইজিং থেকে ১ হাজার মাইল দূরের এই অঞ্চলের সাধারণ মানুষকে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হতে নির্দেশ দিয়েছে সরকার। করোনা মোকাবিলার প্রস্তুতি হিসেবে সেখানে ৬০০ বেডের একটি হাসপাতাল নির্মাণেরও প্রস্তুতি চলছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বুধবার গোটা দেশে ৫৯ জনের শরীরে নতুন করে করোনা পাওয়া গেছে। এর মধ্যে ২৫ জনই সুইফেনহে শহরের। ইউনিভার্সিটি অব হংকং জানিয়েছে, সাবধান হয়ে চলাচল করলে স্বাভাবিক জীবন কোনোভাবে চালিয়ে নেয়া সম্ভব। তবে ভ্যাকসিন আসার আগ পর্যন্ত পৃথিবী আগের অবস্থায় আসবে না।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: