প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ভয়ংকর পঙ্গপাল ২০ রূপি কেজিতে বিক্রি হচ্ছে পাকিস্তানে

   
প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ, ২৯ মে ২০২০

পঙ্গপালের যন্ত্রণা থেকে মুক্তি পেতে এই পোকা দিয়ে পাকিস্তানের ওকারা জেলার কর্মকর্তারা মুরগির খাবার তৈরির ‘পাইলট প্রজেক্ট’ হাতে নিয়েছেন। পঙ্গপালের হুমকি থেকে কৃষকদের রক্ষা করতে পাকিস্তান প্রথমে ‘ন্যাশনাল অ্যাকশন প্ল্যান’ ঘোষণা করে। ওই পরিকল্পনার অধীনে গত ফেব্রুয়ারিতে ৩ লাখ লিটার কীটনাশক ছিটানো হয়। পাকিস্তানি গণমাধ্যম দ্য ডন জানিয়েছে, জাল দিয়ে পঙ্গপাল ধরে মিলে প্রক্রিয়াজাত করে হাঁস-মুরগির উচ্চ-প্রোটিন সমৃদ্ধ খাবার (ফিড) বানানো হচ্ছে।

এই কৌশল বের করেছেন পাকিস্তানের খাদ্য সুরক্ষা ও গবেষণা মন্ত্রণালয়ের কর্মকর্তা মুহাম্মদ খুরশিদ এবং পাকিস্তান কৃষি গবেষণা কাউন্সিলের বায়োটেকনোলজিস্ট জোহর আলী। খুরশিদ জানান, তারা ইয়েমেনের একটি ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে এই পথ বের করেন। ২০১৯ সালের মে মাসে ইয়েমেনে পঙ্গপাল হানা দিলে দেশটির কয়েকটি অঞ্চলে এভাবে প্রতিরোধ করা হয়। পাকিস্তানে প্রতি কেজি পঙ্গপাল এখন ২০ রুপি দরে বিক্রি হচ্ছে।

খুরশিদ জানান, পঙ্গপাল ধরা খুব সহজ। এরা দিনের আলোয় চলাচল করে। রাতভর সাধারণত গাছেই থাকে। ২০১৯ সালের মার্চে পাকিস্তানে প্রথম পঙ্গপালের আক্রমণ হয়েছিল। পরে তা সিন্ধু, দক্ষিণ পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়ায় কমপক্ষে ৯ লাখ হেক্টর জমিতে ছড়িয়ে পড়ে। ধ্বংস করে মাঠের ফসল। গাছের ফলও ক্ষতিগ্রস্ত হয়। এতে কয়েক কোটি রুপির ক্ষতির মুখে পড়ে দেশটি। এর আক্রমণ দূর করতে দেশটির সরকার গত ফেব্রুয়ারিতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: