প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

মক্কা-মদিনায় কারফিউ জারি

   
প্রকাশিত: ১১:৪৬ অপরাহ্ণ, ২ এপ্রিল ২০২০

সৌদি আরবের দুই পবিত্র নগরী মক্কা ও মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ আদেশ বলবত থাকবে বলে দেশটির জারি করা জরুরি এক আদেশে বৃহস্পতিবার জানানো হয়েছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে মিডল ইস্ট আই এখবর জানিয়েছে। করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে সৌদি সরকার এ পদক্ষেপ নিয়েছে বলে জানানো হয়েছে। তবে, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, মক্কা ও মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হলেও কেবলমাত্র প্রাপ্ত বয়স্করা জরুরি ওষুধ ও খাবার আনতে সকাল ৬টা থেকে বিকাল ৩টার মধ্যে বাড়ি থেকে বের হতে পারবেন।

এতে আরও বলা হয়, বৃহস্পাতবার থেকে এ আদেশ কার্যকর করা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ কারফিউ চলবে। তবে, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এ আদেশের বাইরে থাকবে।

গত ২৫ মার্চ থেকেই করোনার কারণে মক্কা, মদিনা ও রিয়াদসহ দেশটির ১৩টি প্রদেশকে লকডাউন করা হয়। তখন থেকেই মূলত সীমিত আকারে শুধু রাতের বেলা কারফিউ জারি করা হয়েছিল।

এখন এটি ২৪ ঘণ্টার জন্য করা হলো। এ পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে ১ হাজার ৭০০ জনেরও বেশি আক্রান্ত হয়েছেন এবং মারা গেছে কমপক্ষে ১৬ জন। এ কারণে দেশটির প্রশাসন নাগরিকদের চলাচলে কড়াকড়ি আরোপ করেছে। এর ফলে ওমরাসহ পবিত্র নগরী দুটির কোন মসজিদেই পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নামাজ পড়া যাবে না।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: