প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

মধ্যপ্রাচ্যে নতুন উসকানি: হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা বৃটেনের

   
প্রকাশিত: ৯:০৭ অপরাহ্ণ, ১৯ জানুয়ারি ২০২০

ছবি: ইন্টারনেট

মধ্যপ্রাচ্যের অন্যতম একটি স্বাধীনতাকামী সংগঠন হচ্ছে হিজবুল্লাহ। হিজবুল্লাহর কারণেই লেবানন, জর্ডান ও ফিলিস্তিনিতে একক আধিপত্য বিস্তার করতে পারছে না ইসরায়েল। এই হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করে কালো তালিকাভুক্ত করেছে বৃটেন। বৃটেন আরো ঘোষণা দিয়েছে, বৃটেনে থাকা হিজবুল্লাহর সমস্ত অর্থনৈতিক সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। বৃটেনের এই ঘোষণা নতুন করে সংকটের মুখে মধ্যপ্রাচ্য।

ব্রিটেন বলেছে, বৃটিশ সরকারের এই অর্থনৈতিক নিষেধাজ্ঞার সঙ্গে যারা সহযোগিতা করবে না তাদের ভূমিকাকে অপরাধ হিসেবে গণ্য করা হবে এবং আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এর আগে ২০০১ সালে বৃটেন হিজবুল্লাহর বহিঃনিরাপত্তা ইউনিট এবং ২০০৮ সালে সামরিক শাখাকে সন্ত্রাসী হিসেবে ঘোষণা দিয়েছিল। গত বছর বৃটিশ সরকার হিজবুল্লাহকে কালো তালিকাভুক্ত করে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করার জন্য হিজবুল্লাহকে অভিযুক্ত করেন। তখন তিনি বলেছিলেন, হিজবুল্লাহর রাজনৈতিক শাখা ও সামরিক শাখাকে লন্ডন আর আলাদা করে দেখে না।।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: