প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

মধ্যপ্রাচ্যে ফরাসি পণ্য বয়কটের ডাক ইসলামপন্থী নেতাদের

   
প্রকাশিত: ৮:৫৩ পূর্বাহ্ণ, ২৬ অক্টোবর ২০২০

বিশ্বের মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রগুলোতে ফরাসি পণ্য বর্জনের আহ্বান জানিয়েছেন ইসলামপন্থী নেতারা। ফ্রান্সে প্রকাশ্যে বহুতল ভবনে রাসূলের (সা.) ব্যঙ্গ কার্টুন নিয়ে ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়েছে। এরপ্রেক্ষিতে ইসলামপন্থীদের হামলায় দেশটির এক শিক্ষক নিহত হলে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন সরাসরি কার্টুন প্রকাশের পক্ষে অবস্থান নেন। জানান, ফ্রান্স কার্টুন প্রকাশ থেকে সরে আসবে না। এরপরই দেখা যায়, ফ্রান্সের সরকারি ভবনগুলোতে বিতর্কিত ওই কার্টুন প্রদর্শন করা হচ্ছে। তবে একে ইসলামের জন্য অবমাননাকর মনে করে বিশ্বজুড়ে মুসলিমদের ফরাসি পণ্য বয়কটের ডাক দিয়েছেন ধর্মীয় নেতারা।

শনিবার (২৪ অক্টোবর) জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে এমন প্রদর্শনের নিন্দা জানিয়েছে। যদিও এতে সরাসরি ম্যাক্রনের সমালোচনা করা হয়নি।

তবে জর্ডানের বিরোধী দল ইসলামিক একশন ফ্রন্ট দাবি জানিয়েছে, এ জন্য ম্যাক্রনকে ক্ষমা চাইতে হবে। এর আগে তারা নাগরিকদের ফরাসি পণ্য বয়কট করার আহ্বান জানান। একই ধরণের পদক্ষেপ দেখা গেছে কাতার ও কুয়েতের মার্কেটগুলোতেও। কুয়েতের কয়েক ডজন দোকান ফরাসি পণ্য বয়কট করেছে বলে জানিয়ে সে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছে।

এতে দেখা যায়, ফরাসি পণ্য ছিল এমন তাকগুলো খালি করে ফেলা হয়েছে। দোহাতেও দেখা গেছে বেশ কয়েকটি দোকানে ফরাসি পণ্য সরিয়ে ফেলা হয়েছে। দেশটিতে আল-মিরা কোম্পানির দোকানগুলোতে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। এএফপি জানিয়েছে, আল-মিরাকে ফরাসি কোম্পানি মোনোপ্রিক্সের সঙ্গে প্রতিযোগিতা করতে হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: