মরদেহ থেকে করোনা ছড়ায় কিনা সে সম্পর্কে তথ্য দিল স্বাস্থ্য অধিদপ্তর

   
প্রকাশিত: ৪:৩২ অপরাহ্ণ, ৩ জুন ২০২০

করোনাভাইরাসে মৃত ব্যক্তির দেহ থেকে ভাইরাস ছড়ায় না। কারণ মৃত ব্যক্তি হাঁচি-কাশি দেন না। তবে যিনি বা যারা মরদেহ গোসল করাবেন, তাদের যথেষ্ট সতর্ক হওয়া প্রয়োজন। কারণ মৃতদেহের লালা থেকে গোসল করানো ব্যক্তির দেহে ভাইরাস সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে।

কোভিড-১৯ আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার দেহ থেকে ভাইরাস ছড়ায় না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (০৩ জুন) মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, করোনায় মৃত ব্যক্তির দেহ সতর্কতা অবলম্বন করে দাফন করা যায়। নিয়ম অনুযায়ী মৃত ব্যক্তির সব আনুষ্ঠানিকতা শেষে বডিব্যাগ, তা না পাওয়া গেলে পলিথিনে মুড়িয়ে স্থানান্তরের জন্য মনোনীত কবরস্থান বা পারিবারিকভাবে নির্ধারিত স্থানে মৃতদেহ দাফন করা যায়। শুধুমাত্র কোভিড-১৯ হিসাবে আলাদা কোনো কবরস্থান নির্দিষ্ট করার দরকার নেই। পারিবারিক কবরস্থানেই এই মৃতদেহ দাফন করা যাবে এবং অন্য ধর্মের জন্য সৎকার করা যাবে।

নাসিমা সুলতানা বলেন, বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা বলছে, এটা প্রমাণিত হয়নি যে মৃত ব্যক্তির কাছ থেকে অন্য ব্যক্তিতে কোভিড-১৯ ছড়িয়েছে। মৃতদেহ সৎকার করতে কয়েক ঘণ্টা সময় লেগে যায়। তিন ঘণ্টা পর মৃতদেহে এই ভাইরাসের আর কোনো কার্যকারিতা থাকে না। সেজন্য মৃতদেহ থেকে কোভিড-১৯ ছড়ানোর কোনো সম্ভাবনা নেই। তবে মৃতদেহ দাফন করার সময় অবশ্যই আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: