মর্যাদার লড়াই আজ!

   
প্রকাশিত: ৮:২০ পূর্বাহ্ণ, ৫ জুলাই ২০১৯

বিশ্বকাপের আজ ৪৩ তম ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ-পাকিস্তান। এটা বাংলাদেশের কাছে মর্যাদার লড়াই! এই লড়াইয়ে কিছুতেই হারতে চান না টাইগাররা। তা ছাড়া আজ জিতলে, অন্তত সেরা পাঁচে থেকে বিশ্বকাপ মিশন শেষ করা যাবে! সেটাই বা কম কিসে! আগের ম্যাচেই বাংলাদেশের সেমিফাইনাল খেলার স্বপ্ন শেষ হয়ে গেছে। তাই আজ কোনো চাপ নেই।

এই মৌসুমে তামিম ইকবাল খুব একটা ভালো করতে পারেনি। সেটা তার নামের সঙ্গে একেবারেই বেমানান। কঠোর অনুশীলন করছেন, কিন্তু কি যেন এক অদৃশ্য বাধায় বার বার ব্যর্থ হচ্ছেন! অথচ বাংলাদেশের পর এই যুক্তরাজ্য হচ্ছে তার সবচেয়ে প্রিয় জায়গা! আর লর্ডস তো তামিমের আবেগময় এক ভেন্যু! প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এখানে সেঞ্চুরি করে অনার্স বোর্ডে নাম লিখেছেন। পুরো টুর্নামেন্টে রান খরায় ভুগতে থাকা তামিম কি আজ কিছু করতে যাচ্ছেন? এমন প্রশ্ন তামিমকে করার সুযোগ হয়নি। তবে অনুশীলনে তার একাগ্রতা দেখে মনে হয়েছে, ‘আজ কিছু হতে চলেছে?’

সাকিব আল হাসানের দুর্দান্ত পারফরম্যান্স এবং দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের বিরুদ্ধে ক্যারিশমেটিক জয়ের পর টাইগারদের নিয়ে আলোচনা হচ্ছে ক্রিকেট বিশ্বে। সেখানে স্থান পাচ্ছে, নিউজিল্যান্ড ও ভারতের বিরুদ্ধে ‘টাইট’ ম্যাচ দুটিও। তাই শেষ ম্যাচে পাকিস্তানকে হারাতে পারলে আলোচনা যেমন বাড়তি মাত্রা পাবে। তাছাড়া এটাই হবে বিশ্বকাপে বাংলাদেশের সেরা অর্জন। এর আগে টাইগাররা কখনো বিশ্বকাপে চার জয় পায়নি। স্টিভ রোডস বলেন, ‘অন্য কিছু ভাবছি না আর। এখন আমরা কেবল জয়ের জন্য অপেক্ষা করছি।’ কাল প্রেস কনফারেন্সে হতাশাও ঝরল কোচের কণ্ঠে, ‘পরের রাউন্ডে যেতে পারলে খুবই ভালো লাগত।

এটা অবশ্যই হতাশার। আমরা দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের সঙ্গে দারুণভাবে জিতেছি। তবে শেষ ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে জয় দিয়েই শেষ করতে চাই।’ সেমির স্বপ্ন ভঙ্গ হলেও বাংলাদেশ এখন অপেক্ষা করছে শেষ ভালোর জন্য। ‘হোম অব ক্রিকেট’ লর্ডসে পাকিস্তানকে হারিয়েই দেশের পথে রওনা হতে চান ক্রিকেটাররা। তা ছাড়া গুঞ্জন উঠেছে এটি মাশরাফির শেষ ম্যাচ কিনা! তাই এমন আবেগের ম্যাচে কিছুতেই হারতে চায় না বাংলাদেশ!

এএস/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: