প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

মাতৃভাষা দিবস স্মরণে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হল ‘চেতনায় ২১’

   
প্রকাশিত: ১০:০৮ অপরাহ্ণ, ২২ ফেব্রুয়ারি ২০২০

প্রতি বছরের ন্যায় শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সকল ক্লাব আয়োজন করে অনুষ্ঠান চেতনায় ২১। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. গোলাম মওলা চৌধুরী, স্টুডেন্ট এফেয়ার্স এর পরিচালক সৈয়দ মিজানুর রহমান রাজু ও উর্ধ্বতন সহকারি পরিচালক ( গণসংযোগ) মোঃ আনোয়ার হাবিব কাজলের নেতৃত্বে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অলস্টারস ড্যাফোডিল,কালচারার ক্লাব, প্রথম আলো বন্ধুসভা,মার্কেটিং ক্লাব, ডিবেট ক্লাব ভলান্টিয়ার সার্ভিস ক্লাব, ইংলিশ লিটারেরী ক্লাব সহ অন্যান্য সকল ক্লাবের সদস্যরা ফুল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত হয়।

এরপর সকাল ১১টায় মেইন ক্যাম্পাসে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউট্রিশন এন্ড ফুড ডিপার্টমেন্টের এসোসিয়েট হেড ডঃ আমির আহমেদ। বক্তব্যে তিনি তরুণদের সকল মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার জন্য উদ্বুদ্ধ করেন। এছাড়াও বক্তব্য রাখেন এন্টারপ্রনারশিপ ডিপার্টমেন্টের হেড কামরুজ্জামান দিদার। এরপর একে একে শুরু হয় সকল ক্লাবের কার্যক্রম। প্রথমে অলস্টার ড্যাফোডিলের পরিবেশনায় থাকে ইন্সট্রুমেন্টাল মিউজিক।

অনুষ্ঠানে ছিল অলস্টার্স ড্যাফোডিলের সভাপতি ইলিয়াস নবি ফয়সালের নির্দেশনায় নৃত্যনাট্য এবং অলস্টার্স ড্যাফোডিলের চিফ আর্টিস্টিক ডিরেক্টর মুশফিকুর রহমানের সম্পাদনা ও নির্দেশনায় বায়ান্নর চেতনামূলক কবিতার সমন্বয়ে আবৃত্তি পরিবেশনা “ভাষা যুদ্ধের কাব্য” । এই দুইটি পরিবেশনায় অংশ নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সব ক্লাবের সদস্যবৃন্দ।  এরপর অলস্টার্সের একক পরিবেশনায় মঞ্চায়িত হয় নাটক “একটি ভাষার মুক্তি”। এছাড়াও কালচারাল ক্লাবের নাচ, গান এবং ডিবেট ক্লাবের প্লানচ্যাট নিয়ে পুরো অনুষ্ঠানটি সজানো হয়।

চেতনায় ২১ অনুষ্ঠানের প্রধান তত্ত্বাবধায়ক এবং অলস্টার্স ড্যাফোডিলের চিফ আর্টিস্টিক ডিরেক্টর মুশফিকুর রহমান বলেন, বায়ান্নর ভাষা আন্দোলনের শহীদ দের স্মরণে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সকল ক্লাবের অংশগ্রহণে শ্রদ্ধার্ঘ্য অনুষ্ঠান চেতনায় ২১। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, সম্মানিত শিক্ষক মন্ডলী,শিক্ষার্থী, অবিভাবক,কলাকুশলী এবং বিশেষত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যে সকল ক্লাব এই অনুষ্ঠানটির সাথে জড়িত ছিলেন শুরু থেকেই, তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আপনাদের শ্রম, উপস্থিতি, সহযোগিতা না থাকে অনুষ্ঠানটি সুন্দর ও সার্থক ভাবে সম্পন্ন করা সম্ভব হতো না।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: