মাত্র ৪৮ ঘণ্টায় করোনা বিনাশ করতে পারে পরজীবীনাশক ওষুধ!

   
প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, ৯ এপ্রিল ২০২০

বিশ্বব্যাপী প্রাণঘাতী মহামারি করোনা ভাইরাস ধ্বংস করতে পারে অ্যান্টি-প্যারসিটিক বা পরজীবীনাশক ওষুধ। এমনকি মাত্র ৪৮ ঘণ্টায় করোনা ভাইরাসকে নিষ্ক্রিয় করে দিতে পারে এই ওষুধ। সম্প্রতি মোনাশ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণাপত্রে এমনটাই দাবি করা হয়েছে। এ খবর দিয়েছে অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি গণমাধ্যম। শুক্রবার মোনাশ বায়োমেডিসিন ডিসকভারি ইনস্টিটিউটের ড. ক্যালিয়ে ওয়াগস্টাফ বলেন, আমরা দেখেছি, ২৪ ঘণ্টার মধ্যে সমস্ত ভাইরাল আরএনএ (কার্যকরভাবে ভাইরাসের সমস্ত জিনগত উপাদান ধ্বংস) থেকে মুক্তি দিতে পারে ইভারমেকটিনের এক ডোজ।

তবে এখন পর্যন্ত শুধুমাত্র ল্যাবেই এর পরীক্ষা করা হয়েছে। এখন মানব শরীরের জন্য সঠিক ও নিরাপদ মাত্রা নির্ধারণ করতে পারলেই সফলতা আসবে বলেও জানিয়েছে গবেষকরা।

ড. ক্যালিয়ে ওয়াগস্টাফ বলেন, আমাদের বিশ্বব্যাপী মহামারি দেখা দিয়েছে। অনুমোদিত কোনো চিকিৎসা নেই এই রোগের। তবে আমাদের এমন একটি যৌগ তৈরি করতে হবে যা এরই মধ্যে বিশ্বজুড়ে পাওয়া যায়। আর তা মানুষকে তাড়াতাড়ি সহায়তা করতে পারে। মোনাশ বায়োমেডিসিন ডিসকভারি ইনস্টিটিউট ও পিটার ডর্কেটি ইনস্টিটিউট অব ইনফেকশন এন্ড ইমিউনিটির যৌথ গবেষণায় এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: