প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

মারা গেলেন ভারতের সাবেক মন্ত্রী

   
প্রকাশিত: ১২:৪৪ অপরাহ্ণ, ২৭ সেপ্টেম্বর ২০২০

ভারতের সাবেক মন্ত্রী ও বিজেপি নেতা যশবন্ত সিং মারা গেছেন। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আজ রোববার (২৭ সেপ্টেম্বর) সকাল ৭টার দিকে দিল্লির আর্মি হাসপাতালে মৃত্যুবরণ করেন সাবেক এই সেনা কর্মকর্তা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। এদিকে, তাঁর মৃত্যুতে টুইট করে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী লেখেন, ‘যশবন্ত সিং-কে তাঁর বুদ্ধিমত্তা ও দেশের সেবার জন্য চিরকাল সকলে মনে রাখবে। রাজস্থানে বিজেপিকে শক্তশালী করতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর। তাঁর মৃত্যুতে পরিবারের প্রতি সমবেদনা।’

১৯৩৮ সালের ৩ জানুয়ারি রাজস্থানের বারমের জেলার জসোল গ্রামে যশবন্তের জন্ম। মেয়ো কলেজ এবং ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি থেকে পড়াশোনা করে তিনি ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন ষাটের দশকে। পরে রাজনীতিতে ক্যারিয়ার গড়তে ভারতীয় সেনাবাহিনীর অফিসার পদ ত্যাগ করেন। বিজেপির প্রতিষ্ঠাতাদের মধ্যে তিনি অন্যতম। রাজ্যসভায় প্রথম পা রাখেন আশির দশকে। অটলবিহারী বাজপেয়ীর সরকারে তিনি অর্থমন্ত্রী, বিদেশ ও প্রতিরক্ষামন্ত্রী হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তার মৃত্যুতে আমি শোকাহত। দলের সাংগঠনিক দিকেও প্রয়াত এই রাজনীতিকের অবদান স্মরণ করে মোদি সমবেদনা জানিয়েছেন তার পরিবারের প্রতি।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: