প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট দ্রুত দিতে ডিজিকে স্বরাষ্ট্রমন্ত্রীর ফোন

   
প্রকাশিত: ১২:৩১ পূর্বাহ্ণ, ৩০ নভেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় ১৬ নভেম্বর থেকে শুরু হয়েছে সরকার ঘোষিত রিক্যালিব্রেশন নামে অবৈধদের বৈধকরণ প্রক্রিয়া। চারটি খাতে ছয় মাস ধরে চলা এ প্রক্রিয়ায় অংশ নিতে মুখিয়ে আছে লক্ষাধিক অবৈধ বাংলাদেশি। তবে বৈধকরণ এ প্রক্রিয়ায় বাঁধ সেধেছে সময়মতো পাসপোর্ট হাতে না পাওয়ার শঙ্কা। লকডাউনের কারণে বর্তমানে পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট নবায়নের জন্য আবেদন করতে হচ্ছে প্রবাসীদের। আবেদনের পর হাইকমিশনে জমা হতেই সময় লাগছে ৩ থেকে ৪ সপ্তাহ। ঢাকা থেকে প্রিন্ট হয়ে ডেলিভারি দিতে সব মিলিয়ে সময় লাগছে ২ থেকে ৪ মাস।

মূলত এ সমস্যা থেকে সমাধানের উপায় খুঁজতে রবিবার (২৯ নভেম্বর) দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সাথে সাক্ষাৎ করেন মালয়েশিয়া আওয়ামী লীগের আহ্বায়ক এম রেজাউল করিম রেজার নেতৃত্বে একটি প্রতিনিধি দল। এসময় তার সঙ্গে ছিলেন আব্দুল করিম ও মিনহাজ উদ্দিন মিরান।

এসময় অগ্রাধিকার ভিত্তিতে ৭ থেকে ১০ কর্মদিবসের মধ্যে মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট সেবা প্রদানের অনুরোধ জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে লিখিত একটি আবেদন জমা দেন তারা। আবেদনে উল্লেখ করা হয়, দ্রুত পাসপোর্ট হাতে না পেলে বৈধকরণ এ প্রক্রিয়া থেকে বঞ্চিত হওয়ার শঙ্কা আছে অনেক প্রবাসী বাংলাদেশির। সার্বিক দিক বিবেচনা করে মালয়েশিয়া প্রবাসীরা যাতে দ্রুত পাসপোর্ট সেবা পেতে পারে সেজন্য স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী তাৎক্ষণিক ফোনালাপের মাধ্যমে পাসপোর্ট অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরীকে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দেন। একই সঙ্গে মালয়েশিয়া সরকার অবৈধ প্রবাসীদের বৈধকরণের যে কর্মসূচির ঘোষণা করেছে সে বিষয়টি মাথায় রেখে, পাসপোর্টের কারণে যাতে কেউ এ প্রক্রিয়া গ্রহণ থেকে বঞ্চিত না হয় সে বিষয়ে মালয়েশিয়া হাইকমিশনকেও তৎপর হতে নির্দেশনা দেন মন্ত্রী।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: