প্রচ্ছদ / ধর্ম ও জীবন / বিস্তারিত

মাহবুবুল এ খালিদের লেখায় মহান লাইলাতুল কদর

১ জুন ২০১৯, ১০:৩১:৫২

আজ দিনের শেষে আসন্ন রাতটি পবিত্র লাইলাতুল কদর। যার অর্থ মর্যাদার রাত বা ভাগ্যরজনী। কারণ লাইলাতুল কদরের রাতেই মুসলমানদের ধর্মগ্রন্থ পবিত্র কোরআন নাজিল হয়েছে। 

পবিত্র এই রাতের উদ্দেশ্য ও তাৎপর্য নিয়ে গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘শব-ই-কদর’ শিরোনামের গানটির সুর ও সংগীতায়োজন করেছেন প্রয়াত সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। এতে কণ্ঠ দিয়েছেন সাব্বির এবং টিনা মোস্তারী।

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গানটির একটি ভিডিও ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলে অবমুক্ত করা হয়েছে।  

এ প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, হাজার মাসেরও শ্রেষ্ঠ রজনী পবিত্র লাইলাতুল কদর। এ রাতেই দুনিয়ার শ্রেষ্ঠ কিতাব আল কোরআন নাজিল হয়েছিল। মাসব্যাপী সিয়াম সাধনার অংশ হিসেবে আজকের রাতে সারা দুনিয়ার ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র কোরান পাঠ, নফল নামাজ আদায়, জিকির ও দোয়া, আত্মসমালোচনা এবং মোনাজাতের মাধ্যমে খোদার রহমত প্রার্থনা করেন। লাইলাতুল কদরে খোদার নূরে সবার হৃদয় আলোকিত হোক। ‘শব-ই-কদর’ গানটির মাধ্যমে এই আহ্বান জানানো হয়েছে। 

শ্রোতাদের জন্যএ ‘শব-ই-কদর’ গানটি রিংটোন ও ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহারেরও সুযোগ রয়েছে। গানটির অডিও, মিউজিক ট্র্যাক ও রিংটোন ও ওয়েলকাম টিউনের কোড পাওয়া যাবে মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইটে।

বিডি২৪লাইভ/এমএম/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: