প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

হারুন অর রশিদ

পঞ্চগড় প্রতিনিধি

মুজিব বর্ষের প্রত্যয় নারী ও শিশু নির্যাতন আর নয়

   
প্রকাশিত: ১০:০১ অপরাহ্ণ, ২৪ ফেব্রুয়ারি ২০২০

পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে ।‘মুজিব বর্ষের প্রত্যয়, নারী ও শিশু নির্যাতন আর নয়’ এ শ্লোগান নিয়ে নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ন্যাশনাল হেল্প লাইন ১০৯ এর কার্যক্রম চালু করা হয়। সোমবার (২৪ ফেব্রুয়ারি) নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের আওতাধীন জেলা সদরের হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেলের কার্যক্রম শক্তিশালীকরণ শীর্ষক সচতেনতামূলক এক সেমিনার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও টোল ফ্রি হেল্পলাইন উইমেন অ্যান্ড চিলড্রেন ইন সাক মেম্বার স্টেটস (বাংলাদেশ) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক রুখশানা মমতাজের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল মান্নান,অতিরিক্ত পুলিশ সুপার মো. আলমগীর হোসেন, জেলা লিগ্যাল এইড কর্মকর্তা ও জ্যেষ্ঠ মুখ্য বিচারিক হাকিম, মো. আহসান হাবীব, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী কমিশনার নজরুল ইসলাম। আলোচনায় অংশ নেন জেলা তথ্য অফিসার মো. নাঈমুল হক, তেঁতুলিয়া উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান রাজিয়া সুলতানা, দেবীগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান রিতু আকতার, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান মনিরা পারভীন, মুক্তিযোদ্ধা আলাউদ্দিন প্রধান, পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলম, জ্যেষ্ঠ সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ অংশ নেয়।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন, নারী নেত্রী ও জেলা পরিষদ সদস্য আকতারুন নাহার সাকী। সেমিনারটির সমন্বয়কারী ছিলেন নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের প্রোগ্রাম অফিসার উত্তম কুমার মন্ডল। সেমিনারে ১০৯ এবং নির্যাতনের শিকার নারী ও শিশুর তাৎক্ষণিক সহায়তায় জয় মোবাইল অ্যাপস বিষয়ে ধারণা দেওয়া হয়। এ নম্বর ও অ্যপসে বিনা পয়সার কল করে সেবা নেয়া যাবে। পরিচয় গোপন রাখা যাবে। ইতিমধ্যে অনেকেই এ সেবা গ্রহণ করে উপকৃত হয়েছেন। ব্যাপক প্রচারের মাধ্যমে এ সেবা নিশ্চিত করতে পারলে নারী ও শিশু নির্যাতন ও বাল্য বিবাহ বন্ধ হবে বলে অভিমদ দেন অনেকেই। দিনব্যাপী কর্মশালায় জেলা পর্যায়ের কর্মকর্তা, নারী জনপ্রতিনিধি, জনপ্রতিনিধি, শিক্ষক, ইমাম, মুক্তিযোদ্ধা ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার অর্ধশতাধিক প্রতিনিধি অংশ নেয়।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: