প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

সুমিত সরকার সুমন

মুন্সিগঞ্জ প্রতিনিধি

মুন্সীগঞ্জে পুকুরে মিললো রাসেল ভাইপার

   
প্রকাশিত: ১০:২৪ পূর্বাহ্ণ, ৩০ নভেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

পুকুরে মাছ ধরতে গিয়ে বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপের দেখা মিলেছে। রবিবার (২৯ নভেম্বর) বিকাল ৪টায় মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার দিঘিরপাড় ইউনিয়নের মিতারাঁ এলাকার পুকুর থেকে সাপটি উদ্ধার করা হয়। স্থানীয় অপু মন্ডল (৩২) নামে এক ব্যক্তি সাপটিকে উদ্ধার করে একটি লোহার খাচায় ভরে রাখেন। পুকুরে বিষধর এই সাপ উদ্ধারের পর স্থানীয় এলাকাবাসীর মধ্যে আতংক ছড়িয়ে পড়ে।

অপু মন্ডল জানান, পুকুরটিতে মাছ ধরার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছিল। আজ সকালে পুকুরটি পরিষ্কার পরিচ্ছন্নের কাজ চলছিল। এ সময় দেখা যায় কচুরিপানার ভেতরে একটি ৪-৫ ফিটের একটি সাপ। প্রথমে মনে হয়েছিল অজগর সাপ। এরপর খোঁজখবর নিয়ে নিশ্চিত হওয়া গেছে এটি রাসেল ভাইপার। চট্টগ্রাম ভেনম রিসার্চ সেন্টারের কর্মকর্তা বোরহান বিশ্বাস ছবি দেখে সাপটি রাসেল ভাইপার বলে নিশ্চিত করেন।

তিনি জানান, সোমবার (৩০ নভেম্বর) সকালে সাপটিকে উদ্ধার করে নিয়ে যাওয়া হবে। যা ভেনম রিচার্স সেন্টারে এন্টি ভেনম তৈরির কাজে ব্যবহার করা হবে।

বিশ্বব্যাপী কিলিং মেশিন খ্যাত রাসেল ভাইপার সাপ আক্রমণের ক্ষেত্রে এতই ক্ষিপ্র যে, ১ সেকেন্ডের ১৬ ভাগের ১ ভাগ সময়ের ভেতরে কামড়ের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারে। কামড়ের পর শরীরের আক্রান্ত স্থানের টিস্যু নষ্ট হয়ে পচন শুরু হয় সঙ্গে সঙ্গে। সময় মতো চিকিৎসা না নিলে মৃত্যু অবধারিত।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: