প্রচ্ছদ / ভারত / বিস্তারিত

মুম্বাই-এ মহান বিজয় দিবস ২০১৯ উদযাপন

   
প্রকাশিত: ১১:৩৭ অপরাহ্ণ, ১৬ ডিসেম্বর ২০১৯

আজ ভারতের বাণিজ্য নগরী মুম্বাইয়ে ৪৯তম মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় ও সাড়ম্বরে উদযাপিত হয়। এ উপলক্ষ্যে মুম্বাইস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে। দিবসের প্রথমভাগে জাতীয় পতাকা উত্তোলন, শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন, মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, বিশেষ মোনাজাত, দিবসের তাৎপর্য তুলে ধরে প্রামাণ্যচিত্র প্রদর্শন ও আলোচনাসভার আয়োজন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন মুম্বাইস্থ বাংলাদেশের উপ-হাইকমিশনার জনাব মোঃ লুৎফর রহমান। বিশেষ মোনাজাতে জাতির পিতার মহান আত্মার এবং তাঁর পরিবারের শহীদ সদস্যদের মাগফেরাত এবং তাঁর পরিবারের অন্যান্য সদস্যদের সুস্বাস্থ্য ও দীর্ঘজীবন কামনা করা হয়। এ সময় বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ ও জাতির উন্নতি ও শান্তি কামনা করে দোয়া করা হয়। আলোচনা সভায় মুম্বাই-এ নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার তাঁর বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবং স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বাংলাদেশের সকল নাগরিককে জাতির অগ্রগতি ও সমৃদ্ধির জন্য সচেতনভাবে কাজ করার এবং বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার আহ্বান জানান। এরপর দিবসের তাৎপর্য তুলে ধরে স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘ইধহমধনধহফযঁ: ঙঁৎ এৎবধঃ খবধফবৎ’ প্রদর্শিত হয়।

বিজয় দিবস উদ্যাপনের অংশ হিসেবে সন্ধ্যায় স্থানীয় ”প্রেসিডেন্ট হোটেল”-এ ’বাংলাদেশ উৎসব’ আয়োজন করা হয়। এ আয়োজনে ’সাংস্কৃতিক সন্ধ্যা’ ও ’ফুড ফ্যাস্টিভাল’ অন্তর্ভূক্ত ছিলো। উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় চলচিত্রের বিশিষ্ট অভিনেতা জনাব চাংকি পান্ডে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সংগীত শিল্পী মিজ্ মিতালী মুখার্জি। অনুষ্ঠানে বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীন শিল্পকলা একাডেমী থেকে আগত সাংস্কৃতিক দল সংগীত ও নৃত্য পরিবেশন করেন। এছাড়া বাংলাদেশ থেকে আগত বিশিষ্ট রন্ধনশিল্পী মিজ্ নয়না আফরোজ-এর তত্ত্বাবধানে ফুড ফেস্টিভাল আয়োজন করা হয়। অনুষ্ঠানে মহারাষ্ট্র সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, মুম্বাই-এ বসবাসরত প্রবাসী বাংলাদেশী, মুম্বাই-এর ডিপ্লোমেটিক কোরের প্রতিনিধি এবং বিশিষ্ট আমন্ত্রিত অতিথি, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহনকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর (অবসরপ্রাপ্ত) বেশ কয়েকজন সদস্য, ভারতীয় চলচিত্র ব্যক্তিত্ব, উপ হাইকমিশনের কর্মকর্তা/কর্মচারী ও তাঁদের পরিবারবর্গসহ বাংলাদেশী কমিউনিটির সদস্যগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে আগত অতিথিদের বাঙ্গালী খাবারে আপ্যায়িত করা হয়।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: